উত্তরা ইউনিভার্সিটির সমাবর্তনে ইউজিসি সদস্য

‘স্টার্টআপে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবদানই বেশি’

সমাবর্তন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ
সমাবর্তন অনুষ্ঠানে বক্তব্য রাখছেন অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ  © টিডিসি ফটো

কোন একটি বড় সমস্যাকে সমাধান করার জন্য যে ব্যবসা শুরু করা হয় তাকেই বলা হয়ে থাকে স্টার্টআপ। যেমন-লিঙ্কডইন, ফেসবুক, উবার প্রভৃতি। বাংলাদেশের ক্ষেত্রে স্টার্টআপে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অবদানই বেশি বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের (ইউজিসি) সদস্য অধ্যাপক ড. বিশ্বজিৎ চন্দ।

আজ মঙ্গলবার (৩ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বেসরকারি উত্তরা ইউনিভার্সিটির অষ্টম সমাবর্তন অনুষ্ঠানে সমাবর্তন বক্তার বক্তব্যে তিনি এসব কথা বলেন।

নবীন স্নাতক সম্পন্নকারী শিক্ষার্থীদের উদ্দেশ্যে ড. বিশ্বজিৎ চন্দ বলেন, পড়াশোনা এখানেই থামিয়ে দেয়া যাবে না। নতুন নতুন প্রযুক্তি আসছে, তা নিয়ে জানতে হবে, শিখতে হবে। পড়াশোনা বা শেখার কোন উদ্যোগের ক্ষেত্রে থেমে থাকা যাবে না।

তিনি বলেন, শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি বিভিন্ন ধরনের কাজে নিজেদের যুক্ত করতে হবে। এতে তাদের কর্মদক্ষতা বৃদ্ধি পাবে এবং পরবর্তীতে তারা এ দক্ষতা কাজে লাগিয়ে সামনে এগিয়ে যেতে পারবে।

বাংলাদেশ এগিয়ে যাচ্ছে জানিয়ে ড. বিশ্বজিৎ চন্দ বলেন, শিক্ষার্থীদের পড়াশোনার পাশাপাশি বিভিন্ন কাজে নিজেদের নিয়োজিত করতে হবে। এতে তাদের প্রয়োজনীয় কর্মদক্ষতা বৃদ্ধি পাবে। এছাড়াও বিশ্ববিদ্যালয়ের আভ্যন্তরীন বিভিন্ন কাজে নিজেদের যুক্ত করে শিক্ষার্থীরা দক্ষতা বৃদ্ধি করতে পারেন বলেও মনে করেন দেশের উচ্চশিক্ষার তদারক সংস্থা এই সদস্য।

তিনি উত্তরা ইউনিভার্সিটির স্থায়ী ক্যাম্পাসে যাওয়ার প্রেক্ষাপট বর্ণনা করেত গিয়ে বলেন, উত্তরা ইউনিভার্সিটি সম্প্রতি তাদের স্থায়ী ক্যাম্পাসে পাঠদান শুরু করেছে এবং তার জন্য তাদের অনেক কষ্ট করতে হয়েছে। তাদের নিজস্ব সম্পত্তি ব্যাংকে বন্ধক রাখার মতো ঘটনাও ঘটেছে।

সরকারের স্মার্ট বাংলাদেশের উদ্যোগের কথা স্মরণ করে ড. চন্দ বলেন, আগামীর বাংলাদেশ গড়তে তরুণদের দক্ষতা বৃদ্ধি করতে হবে। সেজন্য তোমাদের কাজ করতে হবে। নতুন নতুন জ্ঞান ও দক্ষতা বৃদ্ধি করতে হবে। তার জন্য শেখার ক্ষেত্রে বিভিন্ন মাধ্যমের উপর জোর দিতে হবে বলেও জানান তিনি।

এছাড়াও তিনি শিক্ষার্থীদের সফলতা অর্জনের জন্য বিভিন্ন বিষয়ে নিজেকে যুক্ত হওয়ার পরামর্শ দেন। এসময় তিনি সৎ এবং আদর্শিক মানুষ হয়ে শিক্ষার্থীরা বাংলাদেশকে সামনে এগিয়ে নেবেন বলেও আশাবাদ ব্যক্ত করেন।


সর্বশেষ সংবাদ