শান্তি বজায় রাখতে এগিয়ে আসতে হবে তরুণদের: পিটার হাস

অনুষ্ঠানে অতিথিদের সাথে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস
অনুষ্ঠানে অতিথিদের সাথে মার্কিন রাষ্ট্রদূত পিটার হাস  © টিডিসি ফটো

বর্তমানে সামাজিক যোগাযোগমাধ্যমে বিভিন্ন বিষয়ে গুজব ছড়ানো হচ্ছে এবং তা বন্ধ ও শান্তি বজায় রাখতে তরুণদের এগিয়ে আসতে হবে বলে মন্তব্য করেছেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি. হাস। তিনি বলেছেন, আন্তর্জাতিক শান্তি দিবস বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় শান্তির জন্য গুরুত্বপূর্ণ ভূমিকার কথা আমাদের স্মরণ করিয়ে দেয়।

বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষ্যে নর্থ সাউথ ইউনিভার্সিটিতে (এনএসইউ) আয়োজিত এক অনুষ্ঠানের প্রশ্নোত্তর পর্বে তিনি এ সব কথা বলেন। আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষ্যে যৌথভাবে অনুষ্ঠানটির আয়োজন করে এশিয়ান ইনস্টিটিউট অব পলিসি অ্যান্ড গভর্নেন্সের (এসআইপিজি) সেন্টার ফর পিস স্টাডিজ (সিপিএস) এবং নর্থ সাউথ ইউনিভার্সিটির অফিস অব এক্সটারনাল অ্যাফেয়ার্স।

প্রশ্নোত্তর পর্বে মার্কিন রাষ্ট্রদূত পিটার ডি. হাস বাংলাদেশ ও দক্ষিণ এশিয়ায় শান্তি প্রতিষ্ঠায় যুক্তরাষ্ট্রের দৃঢ় নিষ্ঠার কথা তুলে ধরেন; বিশেষ করে রোহিঙ্গা সংকট এবং আন্তর্জাতিক শান্তি দিবসের কথা উল্লেখ করেন তিনি। বৈশ্বিক শান্তি প্রচেষ্টায় তরুণদের গুরুত্বপূর্ণ ভূমিকার ওপরও গুরুত্বারোপ করেন তিনি। 

যুক্তরাষ্ট্র কখনো অন্যের ভূ-রাজনৈতিক বিষয়ে হস্তক্ষেপ করে না। মানবাধিকার, জাতিসংঘ ও আন্তর্জাতিক কর্মসূচি বাস্তবায়নই যুক্তরাষ্ট্রের লক্ষ্য এবং বর্তমান প্রেসিডেন্ট জো বাইডেন প্রশাসন তাতেই গুরুত্ব দিচ্ছে—যুক্ত করেন বাংলাদেশে নিযুক্ত এই রাষ্ট্রদূত। তিনি বলেন, বাংলাদেশের সমস্যা সমাধানে কাজ করছে তার দেশ।

পিটার হাস বলেন, রোহিঙ্গা সংকট মোকাবিলায় প্রত্যাবাসন ও মিয়ানমারের ওপর নিষেধাজ্ঞাসহ বেশ কিছু বিষয়ে কাজ করছে যুক্তরাষ্ট্র। সংকট থেকে উত্তরণে সমন্বিত চেষ্টা দরকার বলেও মনে করেন এ কূটনৈতিক।

এছাড়াও পররাষ্ট্রনীতির বিষয়ে মি. হাস সামরিক পদক্ষেপের চেয়ে কূটনীতিতে যুক্তরাষ্ট্রের অগ্রাধিকারের ইঙ্গিত দেন এবং বাংলাদেশের মতো গুরুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে সম্পর্ক জোরদারের ওপর গুরুত্বারোপ করেন। এসময় বাংলাদেশে গণমাধ্যমের স্বাধীনতা নিশ্চিতে সরকারের প্রতি অনুরোধ জানিয়ে মার্কিন রাষ্ট্রদূত আবারও বাংলাদেশে অবাধ, সুষ্ঠু ও শান্তিপূর্ণ নির্বাচনের তাগিদ দেন।

এ বছর আন্তর্জাতিক শান্তি দিবসে জাতিসংঘের প্রতিপাদ্য ‘শান্তির জন্য পদক্ষেপ: বৈশ্বিক লক্ষ্যের জন্য আমাদের উচ্চাকাঙ্ক্ষা’। অনুষ্ঠানে এনএসইউ উপাচার্য অধ্যাপক আতিকুল ইসলামের সভাপতিত্বে উপস্থিত ছিলেন শিক্ষক, শিক্ষার্থী ও কর্মকর্তারা।

অনুষ্ঠানে নর্থ সাউথ ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর আতিকুল ইসলাম বলেন, স্থিতিশীল দেশগুলোও উল্লেখযোগ্য বৈষম্য ও রাজনৈতিক বিভাজনের সম্মুখীন হয়। এই কারণে বিশ্বে জরুরি ভিত্তিতে শান্তি প্রয়োজন।

এসময় সকলকে স্বাগত জানিয়ে এনএসইউ বোর্ড অব ট্রাস্টিজের চেয়ারম্যান জাভেদ মুনীর আহমেদ বলেন, সংঘাতপূর্ণ বিশ্বে শান্তি এখন সবচেয়ে মূল্যবান সম্পদ।


সর্বশেষ সংবাদ