সমাবর্তনের অনুমতি পেল নর্থ সাউথ-উত্তরাসহ ৫ বেসরকারি বিশ্ববিদ্যালয়

লোগো ও প্রতীকী ছবি
লোগো ও প্রতীকী ছবি  © টিডিসি ছবি

সমাবর্তন আয়োজনের অনুমতি পেয়েছে দেশের বেসরকারি পাঁচ বিশ্ববিদ্যালয়। সোমবার ( ১৯ জুন) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের বেসরকারি বিশ্ববিদ্যালয়-১ শাখার উপসচিব ড. মো. ফরহাদ হোসেন সাক্ষরিত পৃথক পাঁচ চিঠির মাধ্যমে অনুমতির বিষয়ে জানানো হয়।

অনুমতিপ্রাপ্ত পাঁচ বিশ্ববিদ্যালয় হল- উত্তরা ইউনিভার্সিটি, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজি, নর্থ সাউথ ইউনিভার্সিটি, নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশ এবং ফেনী ইউনিভার্সিটি।

এদের মধ্যে উত্তরা ইউনিভার্সিটিকে ৮ম সমাবর্তন, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজিকে ৭ম সমাবর্তন, নর্থ সাউথ ইউনিভার্সিটিকে ২৪তম সমাবর্তন, নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশকে ৬ষ্ঠ সমাবর্তন এবং ফেনী ইউনিভার্সিটিকে ১ম সমাবর্তন আয়োজনের অনুমতি দেয়া হয়েছে।

আরো পড়ুন: সমাবর্তনে আটকা বিদেশে উচ্চশিক্ষার স্বপ্ন

উত্তরা ইউনিভার্সিটি, নর্থ সাউথ ইউনিভার্সিটি এবং নর্দার্ন ইউনিভার্সিটি বাংলাদেশের সমাবর্তনে সভাপতিত্ব করার জন্য-বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর এবং রাষ্ট্রপতি শিক্ষামন্ত্রীকে মনোনীত করেছেন। চিঠিতে সমাবর্তন অনুষ্ঠানের একটি কর্মপরিকল্পনা শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখায় প্রেরণের জন্য এবং সমাবর্তন অনুষ্ঠানের অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্নের জন্য শিক্ষা মন্ত্রীর দপ্তরে যোগাযোগের নির্দেশনা দেয়া হয়েছে। 

অপরদিকে, ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বিজনেস এগ্রিকালচার এন্ড টেকনোলজি এবং ফেনী ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠানে সভাপতিত্বের জন্য শিক্ষা উপমন্ত্রীকে মনোনীত করা হয়েছে। চিঠিতে সমাবর্তন অনুষ্ঠানের একটি কর্মপরিকল্পনা শিক্ষা মন্ত্রণালয়ের বেসরকারি বিশ্ববিদ্যালয় শাখায় প্রেরণের জন্য এবং সমাবর্তন অনুষ্ঠানের অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্নের জন্য শিক্ষা মন্ত্রীর দপ্তরে যোগাযোগের নির্দেশনা দেয়া হয়েছে।

উল্লেখ্য, এর আগে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালযের শিক্ষার্থীরা সমাবর্তন না হওয়ায় দেশের বাইরে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে উচ্চশিক্ষা গ্রহণ করতে গিয়ে মূল সনদের অভাবে জটিলতার শিকার হন। এমনকি জার্মিানিসহ কয়েকটি দেশের বিশ্ববিদ্যালয় মূল সনদ ব্যতীত ভর্তি বাতিলের কথা জানায়।


সর্বশেষ সংবাদ