আইইউটিতে প্রথমবারের মতো চিত্রকর্ম প্রদর্শনী

আইইউটিতে চিত্রকলা প্রদর্শনী অনুষ্ঠিত
আইইউটিতে চিত্রকলা প্রদর্শনী অনুষ্ঠিত  © টিডিসি ফটো

ইসলামিক ইউনিভার্সিটি অফ টেকনোলোজি (আইইউটি) তে প্রথমবারের মতো দুই দিনব্যাপী এক চিত্রকলা এবং ক্যালিগ্রাফি প্রদর্শনী অনুষ্ঠিত হয়েছে। প্রদর্শনীর দ্বিতীয় দিনে পুরষ্কার বিতরণীর মধ্য দিয়ে অনুষ্ঠানের সমাপ্তি হয়।

বিশ্ববিদ্যালয়ের সোশ্যাল এন্ড কালচারাল একটিভিটিস কমিটির অধীনস্থ সংঘ “নির্বাণ” এর উদ্যোগে গত ১৫ মার্চ এবং ১৬ মার্চ অনুষ্ঠিত এই চিত্রকলা প্রদর্শনীতে বিভিন্ন ধরনের সাহিত্য, গল্প, কবিতা ও চিত্রকর্ম প্রদর্শন করা হয়।

বিভিন্ন দেশ থেকে আসা শিক্ষার্থীদের দুই শতাধিক চিত্রকর্ম এবং লেখনী থেকে বাছাইকৃত ৬০টি চিত্র প্রদর্শনীতে স্থান পায়। এতে তৈলচিত্র, ক্যালিগ্রাফি, স্কেচসহ বিভিন্ন ডিজিটাল আর্ট স্থান পায়।

আরও পড়ুন: জাবি-ঢাবি-চবিকে পেছনে ফেলে দেশসেরা বিশ্ববিদ্যালয় বিজিসি ট্রাস্ট

এতে সাহিত্য বিভাগে শ্রেষ্ঠ নির্বাচিত হযন সাফরিনা কবির (কবিতা) এবং অন্তরা আরিফা মল্লিক (ছোটগল্প)। সেরা চিত্রকর্ম বিভাগে শ্রেষ্ট নির্বাচিত হন উম্মে সুমাইয়া সিনথিয়া এবং তাকিয়া ফারহিন। ক্যালিগ্রাফিতে আবদুল্লাহ আল নোমান এবং ডিজিটাল আর্টে গোলাম মোস্তাফেজ সেরা হন।

 

বিশ্ববিদ্যালয়ের দুই প্রাক্তন শিক্ষার্থী মুবাল্লিঘ প্রোপার্টিজ লিমিটেডে কর্মরত ইমতিয়াজ মুশফিক চিত্রকর্মের বিচারক হিসেবে এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরে (এলজিইডি) কর্মরত জাফর আহমদ সাহিত্যকর্মের বিচারক হিসেবে উপস্থিত ছিলেন।

আরও পড়ুন: বেসরকারি বিশ্ববিদ্যালয়ে রাজনীতির নামে অরাজকতা নয়— চিঠি ইউজিসির

এর আগে বিশ্ববিদ্যালয়ের সিভিল ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগীয় প্রধান ড. হোসেন মোঃ শাহীন এবং অধ্যাপক ড. শাকিল মোহাম্মদ রিফাত অনুষ্ঠানের উদ্বোধন করেন। এসময় বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য অধ্যাপক ড. মোঃ জাহিদ হোসেইন এবং সোশ্যাল এন্ড কালচারাল একটিভিটিস কমিটির সভাপতি খন্দকার হাবিবুল কবির উপস্থিত ছিলেন।

‘নির্বাণ’ এর কার্যনির্বাহী সদস্য মোহাম্মদ হাসিন ইশরাক বলেন, দীর্ঘদিন ধরে কোনো স্বপ্ন মনের ভেতর পুষে রাখার পর সেটা সত্যি হতে দেখলে এক অদ্ভুত আনন্দ কাজ করে। আমার সেই স্বপ্ন আজ পূর্ণ হয়েছে। সুন্দর বিষয় এটাই যে এই পূর্ণতা আমার লাল স্বর্গ কেও পরিপূর্ণতা দিল।

‘নির্বাণ’ এর আরেক সদস্য নাফিসা প্রভা বলেন, এই প্রদর্শনীটি আইইউটির ইঞ্জিনিয়ারিং শিক্ষার্থীদের মধ্যকার শৈল্পিক প্রতিভার উপস্থাপনার নিদর্শন। এই ধরনের উদ্যোগ শিল্পীদেরকে তাদের কাজে আগ্রহ বাড়ায় এবং মানসিক স্বাস্থ্যের উন্নতিতে ভূমিকা রাখে।

আরও পড়ুন: যৌতুক চেয়ে চবি ছাত্রীকে মারধর, কারাগারে র‍্যাব সদস্য

সংগঠনটির আরেক সদস্য মাহির তাহমিদ জানান, ব্যক্তিগত পর্যায়ে শিল্পচর্চা আমাদের এখানে অনেকেই করে এসেছেন এতদিন; যদিও এ ধরনের শিল্পপ্রদর্শনী আইইউটিতে এবারই প্রথম। আমাদের নতুন প্রজন্মের মাঝে শিল্প-সাহিত্যের মানসিকতা এবং গ্রহণযোগ্যতা আরও বৃদ্ধি করাই এই প্রদর্শনীর মূল উদ্দেশ্য। পাশাপাশি যারা এগুলো ধারণ করছেন, চর্চা করছেন, তাদের সৃষ্টিকে সবার সামনে তুলে ধরতে পারাটাও একটা বড় সার্থকতা।


সর্বশেষ সংবাদ