ক্যান্টিন সংকটে গবি শিক্ষার্থীদের ক্ষোভ, স্মারকলিপি প্রদান

 গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ক্যান্টিন
গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ক্যান্টিন  © টিডিসি ফটো

সাভারের গণ বিশ্ববিদ্যালয়ের (গবি) ক্যান্টিনের খাবারের মানোন্নয়নসহ তিন দফা দাবিতে রেজিস্ট্রারের কাছে গণস্বাক্ষরসহ স্মারকলিপি জমা দিয়েছে শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (২২ ডিসেম্বর) দুপুরে ক্যাম্পাসের বাদামতলায় ৩ দফা দাবী নিয়ে সমবেত হয় সাধারণ শিক্ষার্থীরা। পরে রেজিস্ট্রারের কাছে গণস্বাক্ষরসহ স্মারকলিপি জমা দিতে গেলে উপাচার্য না থাকায় সিনিয়র সহকারি রেজিস্ট্রার আবু মুহাম্মদ মোকাম্মেল এর কাছে জমা দেওয়া হয়।

আরও পড়ুন: জাবিতে ৬ষ্ঠ মেধাতালিকা থেকে ভর্তি শুরু ৪ জানুয়ারি

শিক্ষার্থীদের দাবি সমূহের মধ্যে রয়েছে, স্বাস্থ্যসম্মত পরিবেশ এবং স্বাস্থ্যসম্মত খাবার নিশ্চিত করা। স্ন্যাকস জাতীয় খাবারে (সিঙারা, পিয়াজু, সমুচা, পুরি ইত্যাদি) পরিমাণ বাড়ানো এবং ভারি খাবার (ভাত+তারকারি খিচুরি বা অন্য যেকোনো) এর মূল্য ৫০ টাকার বেশি না হওয়া। অর্থাৎ দামের সাথে পরিমাণের সমন্বয় করতে হবে। ক্যান্টিনকে সম্পূর্ণরুপে শিক্ষার্থীদের জন্য ক্যাফেটেরিয়া হিসেবে ঘোষণা করা এবং বাস্তবায়ন করা।

ফলিত গণিত বিভাগের শিক্ষার্থী তৌহিদুল ইসলাম বলেন, আমরা পরিষ্কার পরিচ্ছন্ন ক্যান্টিন চাই। নিম্নমধ্যবিত্ত ও মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা সন্তানদের আয়ত্তের মধ্যে দাম নির্ধারণ করতে হবে। অতিশীঘ্রই ক্যান্টিনকে ক্যাফেটেরিয়া হিসেবে ঘোষণা করতে হবে।

এই বিষয়ে সিনিয়র সহকারি রেজিস্ট্রার আবু মুহাম্মদ মোকাম্মেল জানান, শিক্ষার্থীদের দাবির প্রেক্ষিতে ক্যান্টিন মালিকের সাথে কথা বলে তাদেরকে খাবারের মান এবং নতুন দাম নির্ধারণ করতে নির্দেশ দিয়েছি। পূর্ব ৬ মাসের শর্ত মোতাবেক ও আজকের নির্দেশনা অনুযায়ী আগামী ৩ মাসের ভিতরে ক্যান্টিন কর্তৃপক্ষ নির্দেশ পালন না করলে মালিক পাল্টানো হবে।

এই বিষয়ে উপাচার্য (ভারপ্রাপ্ত) অধ্যাপক ড. মো. আবুল হোসেন বলেন, জরুরী মিটিংয়ের জন্য ঢাকায় আসার কারণে আমি ক্যান্টিনের বিষয়ে শিক্ষার্থীদের স্মারকলিপির ব্যাপারে জানিনা। রবিবারে অফিসে গিয়ে বিষয়টা দেখবো।

উল্লেখ্য, দীর্ঘদিন যাবতই শিক্ষার্থীদের ক্যান্টিনে খাবারের মান ও দাম নিয়ে নিয়ে ঝামেলা হচ্ছিলো। পরিষ্কার পরিচ্ছন্নতার বিষয় নিয়ে বরাবরই শিক্ষার্থীদের মনে প্রশ্ন থেকে গেছে। তবে দ্রুতই এই সমস্যা সমাধান হবে বলে আশাবাদী সবাই।


সর্বশেষ সংবাদ