শীর্ষস্থান উদযাপন করল নর্থ সাউথ ইউনিভার্সিটি

এনএসইউ এর র‌্যাঙ্কিং উদযাপন
এনএসইউ এর র‌্যাঙ্কিং উদযাপন  © সংগৃহীত

টাইমস হায়ার এডুকেশন র‌্যাঙ্কিংয়ে দেশের বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে শীর্ষস্থান অর্জন উদযাপন করেছে বেসরকারি নর্থ সাউথ ইউনিভার্সিটি।

বৃহস্পতিবার (২০ অক্টোবর) রাজধানীর বসুন্ধরায় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ক্যাম্পাসে নানা আয়োজনের মধ্যে র‌্যাঙ্কিং উদযাপন করা হয়।

অনুষ্ঠানে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ জানায়, সম্প্রতি টাইমস হায়ার এডুকেশনের সর্বশেষ ওয়ার্ল্ড ইউনিভার্সিটি র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে শীর্ষস্থান অর্জন করেছে নর্থ সাউথ ইউনিভার্সিটি। মর্যাদাপূর্ণ এ তালিকায় বিশ্বের সব বিশ্ববিদ্যালয়ের মধ্যে এনএসইউর অবস্থান ৬০১-৮০০ এর মধ্যে। এবারের র‌্যাঙ্কিংয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে কেবলমাত্র নর্থ সাউথ ইউনিভার্সিটিই স্থান করে নিয়েছে।

অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. আতিকুল ইসলাম বলেন, এনএসইউর এ সাফল্য অর্জন সম্ভব হয়েছে গবেষক, অনুষদ সদস্য, কর্মকর্তা-কর্মচারী এবং মেধাবী ছাত্রদের পরিশ্রমের ফলে। আমরা যদি এখানে পিএইচডি ছাত্র ভর্তি করাতে পারতাম, তবে বিশ্বব্যাপী র‌্যাঙ্কিংয়ে আরও উচ্চতর স্থান পেতাম। একটি বিশ্ববিদ্যালয়ের ডিগ্রির মর্যাদা নির্ভর করে সেই বিশ্ববিদ্যালয়ের গুণগত গবেষণার সংখ্যার ওপর। যত বেশি গবেষণা প্রকাশিত থাকে, সেই বিশ্ববিদ্যালয়ের ডিগ্রি তত বেশি মর্যাদাপূর্ণ। আমাদের আরও গবেষক, পিএইচডি অনুষদ, বিদেশি অনুষদ, কর্মী এবং শিক্ষার্থী থাকা দরকার।

এ সময় তিনি এনএসইউতে পিএইচডি শিক্ষার্থী ভর্তির অনুমতি দেওয়ার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উপ-উপাচার্য অধ্যাপক এম ইসমাইল হোসেন। এসময় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ, চার অনুষদের ডিন, রেজিস্ট্রার, বিভিন্ন বিভাগের প্রধান, পরিচালক, শিক্ষক, কর্মকর্তা এবং বিপুলসংখ্যক শিক্ষার্থী।


সর্বশেষ সংবাদ