শিক্ষাসফরে গিয়ে লাশ হয়ে ফিরলেন ইলেভেন কেয়ার একাডেমীর ছাত্রী

ফৌজিয়া আফরিন সামিউন
ফৌজিয়া আফরিন সামিউন  © টিডিসি ফটো

শিক্ষকদের সঙ্গে শিক্ষাসফরে গিয়ে জীবিত ফেরা হলো না লক্ষ্মীপুর সদর উপজেলার ইলেভেন কেয়ার একাডেমীর শিশু ছাত্রী ফৌজিয়া আফরিন সামিউনের। স্কুলটির শিক্ষকদের দাবি, শীতের কারণে অতিরিক্ত ঠাণ্ডায় তার মৃত্যু হয়েছে। তবে তার পরিবার বলছে, শিক্ষা সফরে স্কুলশিক্ষকদের অবহেলায় সামিউনকে লাশ হতে হয়েছে।

গতকাল বৃহস্পতিবার (৩০ জানুয়ারি) বিকাল সাড়ে ৩ টার দিকে কুমিল্লার ম্যাজিক প্যারাডাইস পার্কে শিশু ছাত্রী ফৌজিয়া আফরিন সামিউনের মৃত্যু হয়।

নিহত ফৌজিয়া আফরিন সামিউন লক্ষ্মীপুর পৌরসভার ০৭ নম্বর ওয়ার্ড সমসেরাবাদ এলাকার বাসিন্দা ও কমলনগর উপজেলার তোরাবগঞ্জ ইউনিয়ন পরিষদের সচিব গিয়াস উদ্দিনের মেয়ে। সে লক্ষ্মীপুর ইলেভেন কেয়ার একাডেমীর ২য় শ্রেণীর ছাত্রী।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, গতকাল বৃহস্পতিবার সকালে স্কুলটির বার্ষিক শিক্ষাসফরে শিক্ষক-শিক্ষিকা ও শিক্ষার্থীদের সঙ্গে ফৌজিয়া কুমিল্লার ম্যাজিক প্যারাডাইস পার্কে যায়। সকালে ফৌজিয়াকে শিক্ষকদের দায়িত্বে সফরের জন্য রেখে যান তার বাবা। অন্য শিক্ষার্থীদের অভিভাবকরা এ সফরে থাকলেও ফৌজিয়ার মা-বাবা কেউই তার সাথে যাননি। তার অন্য কোনো সহপাঠীও এখানে যায়নি। ফৌজিয়া বিকেলে পার্কের একটি পুলে পানি নিয়ে খেলা করে। এসময় অতিরিক্ত ঠাণ্ডায় তার খিঁচুনি উঠলে হাসপাতালে নেওয়ার পথেই তার মৃত্যু হয়।

সামিউনের পরিবারের অভিযোগ, শিক্ষকদের অবহেলা আর অযত্নের কারণে স্কুলছাত্রী ফৌজিয়া মারা গেছেন। শিক্ষাসফরে একজন শিক্ষার্থীর যেভাবে যত্ন নেওয়া দরকার ছিল সেখানে তারা ব্যর্থ হয়েছেন।

এদিকে এ ঘটনায় স্কুল শিক্ষকদের বিচার দাবি করেছেন সামিউনের বাবা মো. গিয়াস উদ্দিন। তিনি বলেন, শিক্ষকদের অবহেলার কারণেই আমার মেয়ের মৃত্যু হয়েছে। মেয়েকে একা ছাড়তে অনিচ্ছা থাকা সত্ত্বেও শিক্ষকরা দায়িত্ব নেওয়ায় আমি তাকে শিক্ষা সফরে যেতে দিয়েছি। এখন আমার মেয়ে নেই। এ ঘটনার সুষ্ঠু বিচারের জন্য আদালতে মামলা করবেন বলেও জানান বাবা গিয়াস।

তবে স্কুল শিক্ষকদের দাবি, শিক্ষার্থীদের ব্যাপারে সচেতন ছিলেন। শিক্ষকদের অজান্তেই সে প্যারাডাইস পার্কের একটি পুলে হাটু পরিমাণ পানিতে অন্য শিক্ষার্থীদের সঙ্গে খেলাধুলা করছিল। পরে তার ঠাণ্ডা লেগে খিঁচুনি উঠে। এসময় সে বমিও করছিল। তাকে কুমিল্লার একটি হাসপাতালে নিয়ে যাওয়া পথে তার মৃত্যু হয়।

এ বিষয়ে ইলেভেন কেয়ার একাডেমীর অধ্যক্ষ রিয়াজুল ইসলাম সাংবাদিকদের জানান, বনভোজনে শিশুদের প্রতি দায়িত্বে কোন অবহেলা ছিল না। তবে ঠাণ্ডা জনিত কারণে ফৌজিয়া আফরিন সামিউনের মৃত্যু হয়েছে। আমরা স্কুলের পক্ষ থেকে তার অনাকাঙ্ক্ষিত মৃত্যুর জন্য শোক প্রকাশ করছি।

লক্ষ্মীপুর সদর মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) প্রেমানন্দ বলেন, শিশুটির মৃত্যুর খবর পেয়ে আমরা স্কুলে যাই। তবে স্কুল কর্তৃপক্ষের কাউকে স্কুলছাত্রীর লাশের কাছে পাইনি। এ ঘটনায় পরিবারের পক্ষ থেকে লিখিত অভিযোগ পেলে তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ