শিক্ষা কর্মকর্তার ৮০ শতাংশ পদে নিয়োগ পাবেন প্রাথমিকের শিক্ষকরা

ক্লাস নিচ্ছেন শিক্ষক
ক্লাস নিচ্ছেন শিক্ষক  © ফাইল ফটো

সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তার (এইউইও) ৮০ শতাংশ পদে বিভাগীয় প্রার্থী হিসেবে নিয়োগ পাবেন সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক ও প্রধান শিক্ষকরা। এ পদে সরাসরি নিয়োগ পেতে বিভাগীয় প্রার্থী হিসেবে ৪৫ বছর বয়স পর্যন্ত শিক্ষকরা আবেদন করতে পারবেন।

গত বুধবার প্রাথমিকে শিক্ষা অধিদপ্তরের কর্মচারী নিয়োগের নতুন বিধিমালা গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। প্রকাশিত নীতিমালা থেকে এ তথ্য জানা গেছে।

নিয়োগ বিধিমালায় সহকারী উপজেলা শিক্ষা কর্মকর্তার পদে নিয়োগ নিয়ে বলা হয়েছে, সরাসরি নিয়োগের মাধ্যমে এ পদটি পূরণ হবে। তবে ৮০ শতাংশ পদ বিভাগীয় প্রার্থীদের জন্য সংরক্ষিত থাকবে। আর ২০ শতাংশ পদ উন্মুক্ত প্রার্থীদের মধ্য থেকে পূরণ করা হবে। 

বিভাগীয় প্রার্থী বলতে সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষকদের বোঝাবে। বিভাগীয় প্রার্থী প্রধান শিক্ষক হলে অনুন্য ৩ বছর এবং সহকারী শিক্ষক হলে অনুন্য ১০ বছরের অভিজ্ঞতা থাকতে হবে। বিভাগীয় প্রার্থীদের মধ্য থেকে যোগ্য কাউকে পাওয়া না গেলে উন্মুক্ত প্রার্থীদের থেকে এ পদ পূরণ করা হবে। 

জানা গেছে, এ পদে নিয়োগের সর্বোচ্চ বয়সসীমা ৩০ বছর, তবে বিভাগীয় প্রার্থীদের ক্ষেত্রে ৪৫ বছর পর্যন্ত বয়স শিথিলযোগ্য।

নিয়োগ বিধিমালায় এটিইও পদে নিয়োগের নূন্যতম শিক্ষাগত যোগ্যতা নির্ধারণ করা হয়েছে, দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ স্নাতকোত্তর বা সমমান ডিগ্রি অথবা দ্বিতীয় শ্রেণি বা সমমানের সিজিপিএসহ ৪ বছর মেয়াদি স্নাতক (সম্মান) বা সমমানের ডিগ্রি। তবে প্রার্থীর শিক্ষা জীবনে একাধিক তৃতীয় শ্রেণি বা বিভাগ বা সমমানের সিজিপিএ বা জিপিএ থাকলে তিনি যোগ্য বলে বিবেচিত হবেন না।


সর্বশেষ সংবাদ