প্রাথমিক বৃত্তির সংশোধিত ফলে বাদ পড়ে গেলেন এক বিদ্যালয়ের সবাই

  © ফাইল ছবি

প্রাথমিক বৃত্তির ফলাফল প্রকাশের পর ১৫ বছর ধরে বৃত্তি না পাওয়ার খরা কাটিয়ে জয়পুরহাটের আক্কেলপুর উপজেলার রোয়াইড় সরকারি প্রাথমিক বিদ্যালয়ের তিন শিক্ষার্থী সাধারণ গ্রেডে বৃত্তি পায়। তবে পুনরায় প্রাথমিক বৃত্তির সংশোধিত ফলাফলে আশাহত হলেন ওই স্কুলের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকেরা। 

সংশোধিত ফলে বাদ পড়া তিন শিক্ষার্থীর অভিভাবকেরা জানান, সন্তানদের এমন ফলাফলে খুব আনন্দিত হওয়ার পরে এখন লজ্জায় কারও সাথে কথা বলতে পারছেন না। ফলাফল পরিবর্তনের এমন ঘটনা সন্তানদের কোমল মনে দাগ কেটে গেল। বিষয়টি খুবই দুঃখজনক।

রোয়াইড় সরকারি প্রাথমিক বিদ্যালয় সূত্রে জানা যায়, ১৫ বছর আগে এ বিদ্যালয় থেকে একজন শিক্ষার্থী বৃত্তি পেয়েছিল। এরপর এতদিনে আর কোনও শিক্ষার্থী এমন কৃতিত্ব রাখতে পারে নি। ত বে এ বছর বিদ্যালয়ের সাত শিক্ষার্থীর মধ্যে ছয় শিক্ষার্থী বৃত্তি পরীক্ষায় অংশ নিয়েও প্রকাশিত প্রথম ফলাফলে তিন শিক্ষার্থী সাধারণ গ্রেডে বৃত্তি পেয়েছিল।

আরও পড়ুন: আইডিয়াল-ঢাকা কলেজ সংঘর্ষে এক শিক্ষার্থী আহত

তবে বুধবার সংশোধিত ফলাফলের পর দেখা গেল তাদের তিনজনের কেই নেই। বৃহস্পতিবার বৃত্তির তালিকা থেকে বাদ পড়া এক শিক্ষার্থীসহ তার বাবা প্রধান শিক্ষক আজাদুর রহমানের কাছে এসে অভিযোগ তুলে বলেন,  স্যার রাতে খবর পেয়ে আমাদের পরিবারের কারও চোখে ঘুম আসেনি। আমি ছেলেকে সান্ত্বনা দিতে পারছি না। একপর্যায়ে ওই শিক্ষার্থীর বাবা কেঁদে ফেলেন।

এ ঘটনায় আক্কেলপুর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জিয়াউল হক বলেন, ফলাফলের এমন ঘটনায় কোমলমতি শিক্ষার্থীরা মানসিকভাবে আহত হয়েছে।

প্রধান শিক্ষক আজাদুর রহমান বলেন, গতকাল রাতে সংশোধিত বৃত্তি পরীক্ষার ফলাফলের তালিকায় এ বিদ্যালয়ের ওই তিন শিক্ষার্থীর রোল নম্বর না থাকায় শিক্ষক-শিক্ষার্থীরা সবাই হতাশ।

জয়পুরহাট জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মোফাজ্জল হোসেন বলেন, গতকাল রাতে প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফলাফলের সংশোধিত তালিকা প্রকাশ করা হয়েছে। তবে নতুন ফলাফলে কে বাদ পড়ল আর কে যোগ হলো, তা এখনই বলা যাচ্ছে না।

প্রসঙ্গত, গত মঙ্গলবার প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল ঘোষণা করেন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন। তবে কারিগরি ত্রুটির কারণ বলে একই দিন সন্ধ্যায় এ ফল স্থগিত করার কথা জানায় প্রাথমিক শিক্ষা বিভাগ। পরে গতকাল বুধবার রাতে সংশোধিত ফল প্রকাশ করে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর।


সর্বশেষ সংবাদ