প্রাথমিকের বৃত্তি পরীক্ষার ফল চলতি মাসে

প্রাথমিক শিক্ষার্থী
প্রাথমিক শিক্ষার্থী  © ফাইল ফটো

সরকারি প্রাথমিক বিদ্যালয়ের বৃত্তি পরীক্ষার ফল চলতি মাসেই প্রকাশ করবে প্রাথমিক শিক্ষা অধিদপ্তর (ডিপিই)। ইতোমধ্যে ফলাফলের কম্পাইলেশনের কাজ শেষ করেছে অধিদপ্তর।

ডিপিই সূত্রে জানা গেছে, গত শুক্রবার এবং শনিবার বৃত্তি পরীক্ষার ফল তৈরির কাজ শেষ করেছে অধিদপ্তর। এই ফলাফল এখন প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। সেখান থেকে চূড়ান্ত অনুমোদনের পর ফল প্রকাশ করা হবে।

প্রাথমিকের ফল তৈরির সাথে যুক্ত অধিদপ্তরের এক কর্মকর্তা দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বৃত্তি পরীক্ষার ফল প্রস্তুত রয়েছে। অধিদপ্তর চাইলে যেকোনো সময় ফল প্রকাশ করতে পারে। তবে কিছু আনুষ্ঠানিকতা সম্পন্ন করতে কিছুটা সময় লাগতে পারে।

তিনি আরও বলেন, আমরা মন্ত্রণালয়কে আজ (রোববার) অথবা আগামীকাল সোমবার ফলাফলের সারসংক্ষেপ পাঠাব। সেখান থেকে অনুমতি পেলে চলতি সপ্তাহেই ফল প্রকাশ করা হতে পারে। 

এ প্রসঙ্গে জানতে চাইলে প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক শাহ রেজওয়ান হায়াত দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বৃত্তির ফলাফলের কম্পাইলেশনের কাজ শেষ হয়েছে। আমরা এখন এটি মন্ত্রণালয়ে পাঠাব।  তাদের অনুমতি পেলে দ্রুত ফল প্রকাশ করা হবে।

কবে নাগাদ ফল প্রকাশ করা হবে— এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, ফল প্রকাশের নির্দিষ্ট কোনো তারিখ এখনো চূড়ান্ত হয়নি। তবে আমরা চেষ্টা করছি দ্রুত সময়ের মধ্যে ফল প্রকাশের। চলতি মাসেই ফল প্রকাশ করা হবে বলেও জানান তিনি।

এর আগে গত ৩০ ডিসেম্বর প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের বৃত্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এতে ছয় লাখ শিক্ষার্থী অংশগ্রহণ করে। পরীক্ষার ফলাফলের ভিত্তিতে ৮২ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হবে। ট্যালেন্টপুলে ৩৩ হাজার এবং সাধারণ কোটায় ৪৯ হাজার ৫০০ শিক্ষার্থী বৃত্তি পাবে।

ট্যালেন্টপুলে বৃত্তিপ্রাপ্তরা মাসিক ৩০০ টাকা এবং সাধারণ গ্রেডে বৃত্তিপ্রাপ্তরা মাসিক ২২৫ টাকা করে পাবেন। ট্যালেন্টপুলে বৃত্তির ক্ষেত্রে উপজেলাভিত্তিক প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের সংখ্যার ভিত্তিতে মোট বৃত্তির ৫০ শতাংশ ছাত্র এবং ৫০ শতাংশ ছাত্রীদের মধ্যে জেন্ডারভিত্তিক মেধা অনুসারে প্রদান করা হবে। সাধারণ গ্রেডে ইউনিয়ন ও ওয়ার্ডভিত্তিক তিনজন ছাত্রী হিসেবে ৪৯ হাজার ৫০০ শিক্ষার্থীকে বৃত্তি দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ