১০ সন্তান জন্ম দিলেই ‘মাদার হিরোইন’ খেতাব ও ১০ লাখ রুবল দেবেন পুতিন

রাশিযার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন
রাশিযার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন  © সংগৃহিত

সাবেক সোভিয়েত ইউনিয়ন আমলে প্রচলিত রাষ্ট্রীয় পুরস্কার ‘মাদার হিরোইন’ ফের চালু করছে রাশিয়া। এর আওতায় পুরস্কারপ্রাপ্ত প্রত্যেক রুশ নারীকে দেওয়া হবে ১০ লাখ রুবল (বাংলাদেশি মুদ্রায় প্রায় ১৬ লাখ টাকা), সেই সঙ্গে প্রদান করা হবে রাশিয়ার পতাকা খচিত একটি স্বর্ণপদক।

গত সোমবার পুতিন স্বাক্ষরিত এক নতুন আদেশে বলা হয়েছে, এখন থেকে যে নারী ১০টি বা তার চেয়ে বেশি সন্তান নেবেন তাঁকে ‘মাদার হিরোইন’ খেতাব দেওয়া হবে। সেই সঙ্গে পুরস্কার হিসেবে নগদ অর্থও দেবে রুশ সরকার।

নিম্ন জন্মহারের কারণে বছরের পর বছর ধরে কমছে রাশিয়ার জনসংখ্যা। দম্পতিদের সন্তান জন্মদানে উৎসাহ দিতেই সোভিয়েত আমলের এই পুরস্কার ফিরিয়ে আনা হচ্ছে। 

আরও পড়ুন: শেখ হাসিনা আসছেন বলেই ভারতের যথেষ্ট মঙ্গল হয়েছে: পররাষ্ট্রমন্ত্রী

সর্বশেষ গ্রীষ্মে প্রকাশিত এক সরকারি পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে মার্চের মধ্যে রাশিয়ায় প্রতি মাসে জনসংখ্যা ৮৬ হাজারেরও বেশি পরিমাণে কমেছে। 

স্বাভাবিক সময়েও রাশিয়ার জনসংখ্যা বছর বছর কমছে, সেখানে ইউক্রেন যুদ্ধের কারণে দেশটির বিপুলসংখ্যক সেনা হারানোর ফলে জনসংখ্যা বৃদ্ধির হার আরও নেমে যাচ্ছে। ফলে, জনসংখ্যা বাড়ানোর ত্বরিৎ পদক্ষেপ হিসেবেই এই উদ্যোগ নিয়েছে পুতিন সরকার।

এ ছাড়া জনসংখ্যা কমার পাশাপাশি রাশিয়া থেকে সব মিলিয়ে প্রায় ৭৫ হাজার ৩০০ জন বিভিন্ন দেশে অভিবাসী হয়েছেন। তাঁদের অধিকাংশ গেছেন ইউক্রেনে রুশ আক্রমণের পর কিংবা দেশটির অভ্যন্তরীণ রাজনৈতিক দমনপীড়নের কারণে।


সর্বশেষ সংবাদ