ভারতসহ ৫ দেশে নিয়োজিত ইউক্রেনীয় রাষ্ট্রদূত বরখাস্ত

ভলোদিমির জেলেনস্কি
ভলোদিমির জেলেনস্কি  © সংগৃহিত

ভারত, জার্মানিসহ পাঁচ দেশে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূতদের বরখাস্ত করেছেন প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। শনিবার দেশটির প্রেসিডেন্টের কার্যালয়ের ওয়েবসাইটে এই ঘোষণা দেওয়া হয়েছে।

কোনও কারণ জানানো ছাড়াই জেলেনস্কি এক ডিক্রিতে জার্মানি, ভারত, চেক রিপাবলিক, নরওয়ে ও হাঙ্গেরিতে নিযুক্ত ইউক্রেনের রাষ্ট্রদূতদের বহিষ্কার করেন। এই রাষ্ট্রদূতদের নতুন কোনও দায়িত্ব দেওয়া হবে কিনা তাও স্পষ্ট নয়।

জেলেনস্কি ইতিমধ্যেই কূটনীতিবিদদের নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক সমর্থন কীভাবে আরও বেশি করে পাওয়া যেতে পারে সেটা দেখতে হবে।

আরও পড়ুন: বানভাসিদের জন্য গরু কোরবানি দিলেন ছাত্র মজলিশ

এদিকে প্রশ্ন উঠছে, জার্মানির সঙ্গে ঠিক কী হয়েছে ইউক্রেনের? সূত্রের খবর, জার্মানির তৈরি একটি টার্বাইন বর্তমানে কানাডায় মেইনটেনেন্স করা হচ্ছে। জার্মানি চাইছে অটোয়া যাতে এটি রাশিয়ার গ্যাস উৎপাদনকারী সংস্থার হাতে তুলে দেয়। কারণ এর মাধ্যমেই ইউরোপের অন্যান্য দেশে গ্যাস সরবরাহ করা যাবে। 

মূলত অর্থনৈতিক সম্পর্কের টানাপোড়েন শুরু হয়েছে জার্মানি ও ইউক্রেনের মধ্যে। এমনটা মনে করছে অভিজ্ঞ মহল।

এদিকে কিয়েভের পক্ষ থেকে কানাডাকে বলা হয়েছে, আপনারা টারবাইনটা রেখে দিন। কারণ এটি মস্কোতে পাঠানো হলে তা অর্থনৈতিক অবরোধের বিরুদ্ধে চলে যাবে।

এদিকে গোটা বিশ্ব তাকিয়ে রয়েছে ইউক্রেনের পরিস্থিতির দিকে। এর মধ্যেই একাধিক দেশে থাকা রাষ্ট্রদূতদের চাকরি থেকে বরখাস্ত করল ইউক্রেন সরকার।


সর্বশেষ সংবাদ