পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হচ্ছেন নওয়াজের ভাই শাহবাজ!

শাহবাজ শরীফ
শাহবাজ শরীফ  © সংগৃহীত

ক্রমাগত স্পষ্ট হচ্ছে যে পার্লামেন্টে সংখ্যাগরিষ্ঠতা হারাচ্ছেন বর্তমান প্রধানমন্ত্রী ইমরান খান। তবে আস্থা ভোট না হওয়া পর্যন্ত কোনো কিছুই পরিষ্কার হবে না। আস্থা ভোটে হেরে গেলন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান ইস্তফা দিতে পারেন, এই আলোচনার মাঝে পরবর্তী প্রধানমন্ত্রী কে হবেন তা নিয়েও জল্পনা শুরু হয়ে গিয়েছে।

এখন সেই জল্পনা আরও জোরদার হয়েছে পাকিস্তান পিপলস পার্টি (পিপিপি)-র চেয়ারম্যান বিলাবল ভুট্টো জারদারির এক ঘোষণায়। বুধবার তিনি জানান, পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রী হবেন শাহবাজ শরিফ।

শাহবাজ হলেন পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলি-র বিরোধী দলনেতা এবং প্রাক্তন প্রধানমন্ত্রী নওয়াজ শরিফের ভাই। পিপিপি-র চেয়ারম্যান বিলাবল সাংবাদিক বৈঠকে জানান, মুত্তাহিদা কওমি মুভমেন্ট পাকিস্তান (এমকিউএম-পি) পাক প্রধানমন্ত্রী ইমরান খানকে গদিচ্যুত করতে পিপিপি-র সঙ্গে হাত মিলিয়েছে। এ জন্য এমকিউএম-পি-কে ধন্যবাদও জানিয়েছেন বিলাবল।

আরও পড়ুন: উপাচার্যদের সাথে ইউজিসির সভা ৭ এপ্রিল

তিনি বলেন, ইমরান খান সংখ্যাগরিষ্ঠতা হারিয়েছেন। তিনি আর প্রধানমন্ত্রী নন। আগামী কাল পার্লামেন্টের অধিবেশন। আগামী কাল ভোট দিয়ে বিষয়টি স্থির করতে হবে। এর পর আমাদের কাজ হবে স্বচ্ছ নির্বাচন করে গণতন্ত্রের পুনঃপ্রতিষ্ঠা এবং দেশের অর্থনীতিকে চাঙ্গা করা। কে এই শাহবাজ শরিফ, যাকে পাকিস্তানের পরবর্তী প্রধানমন্ত্রীর মুখ বলে দাবি করা হচ্ছে?

শাহবাজের প্রথম পরিচয় তিনি নওয়াজ শরিফের ভাই। এ ছাড়াও ২০১৮ থেকে তিনি পাকিস্তানের ন্যাশনাল অ্যাসেম্বলির বিরোধী দলনেতা। এর আগে তিনি পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী ছিলেন। তিন বার মুখ্যমন্ত্রী হন। পাকিস্তান মুসলিম লিগ (পিএমএল-এন)-এর প্রেসিডেন্ট শাহবাজ। ১৯৯৯ সালে পাকিস্তানে যখন সেনা অভ্যুত্থান হয়, শাহবাজ পরিবার নিয়ে সৌদি আরবে আশ্রয় নেন। ২০০৭-এ ফের পাকিস্তানে ফিরে আসেন। ওই বছরই তিনি দ্বিতীয় বারের জন্য পঞ্জাব প্রদেশের মুখ্যমন্ত্রী নির্বাচিত হন।


সর্বশেষ সংবাদ