বাংলাদেশের রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে শুভেচ্ছা জানালেন পুতিন

রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে পুতিনের শুভেচ্ছা
রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীকে পুতিনের শুভেচ্ছা  © সংগৃহীত

স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বাংলাদেশের রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে অভিনন্দন জানিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। আজ শনিবার (২৭ মার্চ) এক শুভেচ্ছা বার্তায় এই অভিনন্দন জানান তিনি।

এসময় পুতিন বলেন, বন্ধুত্ব ও পারস্পরিক শ্রদ্ধার দৃঢ় ঐতিহ্যের উপর ভিত্তি করে রাশিয়া ও বাংলাদেশের সম্পর্ক গড়ে উঠেছে।

দুই দেশের মধ্যকার রাজনৈতিক, বাণিজ্যিক, অর্থনৈতিক ও মানবিক এবং অন্যান্য ক্ষেত্রে গঠনমূলক সহযোগিতা আরও বাড়ানোর ওপর জোর দিয়ে পুতিন বলেন, আমাদের যৌথ প্রচেষ্টার মাধ্যমে আমরা আঞ্চলিক স্থিতিশীলতা, নিরাপত্তা ও উন্নয়নসহ দুই দেশের জনগণের স্বার্থে সঙ্গতিপূর্ণ দ্বিপক্ষীয় সহযোগিতা আরও জোরদার করতে পারবো বলে আমি দৃঢ়ভাবে বিশ্বাস করি।

তিনি রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর সুস্বাস্থ্য ও সাফল্যের পাশাপাশি বাংলাদেশের সকল নাগরিকের সুখ ও সমৃদ্ধি কামনা করেন।

আরও পড়ুন- ‘সেকেন্ড টাইম’ বহালের দাবিতে ইউজিসির সামনে মানববন্ধন মঙ্গলবার

ইউক্রেনে সামরিক অভিযান শুরুর পর বিশ্বব্যাপী সমালোচনার মুখে পড়ে রাশিয়া। রুশ প্রেসিডেন্ট ও দেশটির ওপর নাখোশ হয় পশ্চিমা বিশ্বের দেশগুলো। একের পর এক নিষেধাজ্ঞায় বিপর্যন্ত হয়ে পড়ে রুশ অর্থনীতি। চাপে পড়ে পাল্টা নিষেধাজ্ঞা দেয় রাশিয়াও।

রাশিয়ার এই দুঃসময়ে সরাসরি পাশে না থাকলে তাদের বিপক্ষে কখনোই দাঁড়ায়নি বাংলাদেশ। মুক্তিযুদ্ধের সময় থেকে রাশিয়ার সঙ্গে দেশটির বন্ধুত্বের সম্পর্ক রয়েছে। তবে সম্প্রতি জাতিসংঘে মানবাধিকার প্রশ্নে ইউক্রেনের পক্ষে মত দিয়েছিলো বাংলাদেশ।

ন্যাটোতে ইউক্রেনের যোগদানের ইচ্ছা পোষণের পর দেশটি সামরিক অভিযান পরিচালনা করছে রাশিয়া। গতকাল দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, ইউক্রেনে প্রথম ধাপের যুদ্ধ শেষ হয়েছে তাদের। এখন দোনেবাস অঞ্চলে স্বাধীনতা ফেরানোর কাজ করছেন তারা।


সর্বশেষ সংবাদ