রুশ বাহিনী সম্পর্কে ভুয়া খবর পরিবেশন করলে সাজা ১৫ বছরের জেল

বন্ধ করে দেয়া দোঝদ টিভির (ইংরেজি নাম দ্যা রেইন টিভি) স্টুডিও।
বন্ধ করে দেয়া দোঝদ টিভির (ইংরেজি নাম দ্যা রেইন টিভি) স্টুডিও।  © সংগৃহীত

রুশ বাহিনী সম্পর্কে ভুয়া খবর পরিবেশন করলে সাজা হিসাবে সবোর্চ্চ ১৫ বছরের জেল হতে পারে। শুক্রবার (৪ মার্চ) রাশিয়ার সংসদের নিম্নকক্ষ দুমায় এমন একটি আইন পাশ করা হয়।

এ ছাড়া আইনে বলা আছে, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞাকে ফৌজদারি অপরাধ হিসেবে গণ্য করা হবে। রুশ কর্মকর্তাদের অভিযোগ, শত্রু দেশ যেমন যুক্তরাষ্ট্র ও এর মিত্ররা দেশের জনগণের মধ্যে বিভাজন তৈরির উদ্দেশে বিভিন্নভাবে মিথ্যা তথ্য প্রচার করছে।

আরও পড়ুন: পুতিনের মাথার দাম সাড়ে ৮ কোটি টাকা!

রয়টার্স জানিয়েছে, এ আইন পাশের ফলে পুতিন সরকার সেনাবাহিনীর বিরুদ্ধে অপপ্রচার রুখতে কঠোর পদক্ষেপ গ্রহণ করতে পারবেন।

গত বৃহস্পতিবার থেকে চলমান অভিযানে ইউক্রেনের সেনাদের হাতে ৫৭০০ জনের বেশি সেনা নিহতের দাবি করেছে ইউক্রেন। এ ঘটনায় ব্যাপক আলোচনার সৃষ্টি হয়। কারণ এত বিশাল সংখ্যাক সেনা হত্যার ঘটনায় রুশ সেনাবাহিনীর ভাবমূর্তি ক্ষুণ্ন হয়। যদিও ইউক্রেন নিহতদের সম্পর্কে বিস্তারিত কোনো তথ্য দেয় নি।

গত বুধবার রাশিয়ার রাষ্ট্রীয় টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে প্রতিরক্ষামন্ত্রী ইউক্রেনের অভিযোগ উড়িয়ে দেন। তার দাবি, রাশিয়ার ৪৯৮ জন সেনা নিহত হয়েছে। উল্টো রুশ হামলায় ২ হাজার ৮৭০ জন ইউক্রেনের সেনা নিহত হয়েছে।

আরও পড়ুন: চলতি মাসেই মাধ্যমিকে পুরোদমে ক্লাস: শিক্ষামন্ত্রী

ইউক্রেনে রুশ হামলার প্রতিবাদে বিরোধী দলের সমর্থকরা সামাজিক মাধ্যমে নেতিবাচক প্রচার করছে বলে জানিয়েছে রুশ সংবাদমাধ্যম। ফেসবুক কর্তৃপক্ষ ইউরোপে রাশিয়ার রাষ্ট্রীয় সংবাদমাধ্যম আরটি ও স্পুটনিকের খবর সীমিত করেছে। ফলে, রাশিয়ার অবস্থান সম্পর্কে বিভ্রান্তিকর তথ্য প্রচার হচ্ছে বলে অভিযোগ রুশ কর্মকর্তাদের।

আলজাজিরার প্রতিবেদনে বলা হয়েছে, সম্প্রতি রুশ প্রসিকিউটর জেনারেল সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এখো মস্কভি রেডিও ও দোঝদ টেলিভিশন বন্ধের জন্য নির্দেশনা দেন। রাশিয়ার সরকারি ভাষ্য অনুযায়ী, ইউক্রেনে চলমান যুদ্ধের সংবাদ পরিবেশন করতে অস্বীকার করায় এই সংবাদমাধ্যম ২টি বন্ধ করে দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ