গভীর নিম্নচাপে পরিণত জাওয়াদ, ভারী বৃষ্টির পূর্বাভাস

গভীর নিম্নচাপে পরিণত জাওয়াদ
গভীর নিম্নচাপে পরিণত জাওয়াদ  © সংগৃহীত

ঘূর্ণিঝড় জাওয়াদের প্রভাবে উত্তাল সমুদ্র। ঘন কালো মেঘ আরও ঘনীভূত হয়ে ভয়ঙ্কর রূপ ধারণ করেছে। সারাদেশে গুড়িগুড়ি বৃষ্টি হচ্ছে। এর প্রভাবে ভারতে ভারী বৃষ্টিপাতসহ বাতাসের গতিবেগও সময়ের সঙ্গে সঙ্গে বাড়ছে। উত্তাল হয়ে উঠেছে সমুদ্রও।

এদিকে জাওয়াদের কারণে ভারতের প্ররিস্থিতি আরও ভয়াবহ হতে পারে বলে জানা গেছে। এর জন্য আগে থেকেই দিঘার সমুদ্রতট খালি করেছে প্রশাসন। মাইকিং করে দুর্যোগ মোকাবেলা কমিটির সদস্যরা সমুদ্র সৈকত টহলদারি চালাচ্ছে। দিঘা, মন্দারমণি, তাজপুর, শঙ্করপুর সর্বত্রই সমুদ্রতট থেকে সরিয়ে দেওয়া হচ্ছে পর্যটক দের।

রবিবার (৫ ডিসেম্বর) জাওয়াদ আরও শক্তিক্ষয় করে নিম্নচাপে পরিণত হয়ে ওড়িশা উপকূলের দিকে এগিয়ে আসছে।

ভারতের আবহাওয়া দফতর জানিয়েছে, জাওয়াদ বর্তমানে বিশাখাপত্তনম থেকে ১৮০, গোপালপুর থেকে ২০০, পুরী থেকে ২৭০ ও পারাদ্বীপ থেকে ৩৬০ কিলোমিটার দূরে অবস্থান করছে।

রবিবার দুপুরেই নিম্নচাপটি ধীরে ধীরে বাংলার উপকূলের জেলাগুলির দিকে আছড়ে পড়তে পারে।

আর এই নিম্নচাপের কারণে আগামী ১২ ঘণ্টায় বাংলায় মাঝারি থেকে ভারী বৃষ্টি হতে পারে। আজ সকাল থেকেই আকাশের মুখভার। কলকাতা, হুগলি, হাওড়া-সহ রাজ্যের বেশ কয়েকটি জেলায় সকালে ঝিরিঝিরি বৃষ্টিও শুরু হয়েছে।

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, আজ কলকাতা, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, দুই মেদিনীপুর এবং ঝাড়গ্রামে বজ্রবিদ্যুৎ-সহ ভারী থেকে অতিভারী বৃষ্টি হতে পারে।

আগামীকাল সোমবারও বৃষ্টি হবে কলকাতা-সহ গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।


সর্বশেষ সংবাদ