গাছে গাছে আল্লাহর জিকিরের পোষ্টার

গাছে গাছে আল্লাহর জিকিরের পোষ্টার
গাছে গাছে আল্লাহর জিকিরের পোষ্টার  © সংগৃহীত

আলহামদুল্লিাহ, আল্লহু আকবার, লা ইলাহা ইল্লাল্লাহ, সোবহান আল্লাহ, আসতাগফিরুল্লাহসহ আরো অনেক জিকির এখন গাছে গাছে শোভা পাচ্ছে। গাছে জিকিরগুলো দেখে পথচারীরা রাস্তায় চলাচলের সময় পড়তে থাকেন। আবার অনেকে রাস্তায় দাঁড়িয়ে এসব জিকির সম্মিলিত পোষ্টারগুলো দেখে থাকেন।

আর এই কাজটি করেছেন রাজশাহীর বাগমারা উপজেলার কাচারীকোয়ালীপাড়া ইউপি’র মোহনপুর গ্রামের আব্দুল হামিদ প্রাং। পেশায় তিনি একজন হাঁস-মুরগি গরু ছাগল ও মাছের খাদ্যের ব্যবসায়ী ও কমিশন এজেন্ট। ভবানীগঞ্জ বাজারের কলেজ মোড়ে রয়েছে তার ওই ব্যবসা প্রতিষ্ঠান। তিনি ব্যবসার পাশাপশি ধর্মের বানী প্রচার করে বেড়ান নিজ মনের শান্তির জন্য। গ্রামেরও রয়েছে তার বেশ সুনাম। তিনি বিভিন্ন মসজিদ মাদ্রাসা প্রতিষ্ঠা ও ইসলামী জালসা ও সমাবেশে সাধ্যমত অর্থ সাহায্য করে থাকেন। প্রচার বিমূখ এই ব্যক্তিটি নিজ অনুপ্রেরণাতেই এসব করে থাকেন। এজন্য স্থানীয়রা তাকে খোদা ভক্ত হিসেবেও চিনে।

সম্প্রতি তিনি উপজেলার ভবানীগঞ্জে ৪ কি.মি. ও কলেজ মোড়ে প্রায় ৮ কি.মি. এলাকাজুড়ে কোরআন হাদীসের বেশ কিছু জনপ্রিয় জিকির কম্পিউটার কম্পোজ এবং লেমিনিটিং করে গাছে গাছে টাঙিয়ে দিয়েছেন। এলাকাবাসীর সাথে কথা বলে জানা যায়, আব্দুল হামিদ ছোটবেলা থেকেই ধর্মপ্রাণ মানুষ। তিনি মানুষের বিপদ আপদে এগিয়ে যান এবং দরিদ্রদের সাধ্যমত সাহায্য সহযোগিতা করেন। সম্প্রতি তিনি এই দুই রাস্তায় প্রায় দুই হাজারের মত বিভিন্ন জিকিরের বানী টাঙিয়ে দিয়েছেন।

এ প্রসঙ্গে কথা বলতে চাইলে আব্দুল হামিদ বলেন, আমি প্রচারের জন্য এসব করছি না। বিশ্বের সবকিছুই গাছপালা তরুলতা, পাহাড় পর্বত সকল প্রাণিই প্রতিনিয়ত আল্লাহর সিজদা ও জিকিরি করে চলেছে। সেখানে সৃষ্টির সেরা জীব হয়ে মানুষের প্রতিনিয়ত আল্লাহর জিকির করা অন্যতম ইবাদত। এই ইবাদতের অনেক ফজিলত।


সর্বশেষ সংবাদ