‘শিক্ষিত পুরুষরা ধর্ষণ করেন না’ বলে বিতর্কে দক্ষিণ আফ্রিকার শিক্ষামন্ত্রী

দক্ষিণ আফ্রিকার শিক্ষামন্ত্রী অ্যাংজাই মোতশেকগা
দক্ষিণ আফ্রিকার শিক্ষামন্ত্রী অ্যাংজাই মোতশেকগা  © ফাইল ফটো

দেশজুড়ে নারীদের বিরুদ্ধে ক্রমবর্ধমান সহিংসতার বিরুদ্ধে লড়তে থাকা দক্ষিণ আফ্রিকার শিক্ষামন্ত্রী অ্যাংজাই মোতশেকগা ধর্ষণ নিয়ে এক মন্তব্য করে ব্যাপক সমালোচনার মুখে পড়েছেন। ‌‘শিক্ষিত পুরুষরা ধর্ষণ করেন না’ বলে সোমবার (১৫ ফেব্রুয়ারি) মন্তব্য করার পর দেশজুড়ে সমালোচনার মুখে পড়েছেন তিনি। খবর বার্তা সংস্থা এএফপির। 

দক্ষিণ আফ্রিকার সরকারি পরিসংখ্যান বলছে, দেশটির পুলিশ দিনে অন্তত ১১০টি ধর্ষণের অভিযোগ রেকর্ড করেন। প্রিটোরিয়ায় এক অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশে অ্যাংজাই বলেছিলেন, তার সরকার শিক্ষাকে অগ্রাধিকার দেয়; সরকার জানে শুধুমাত্র শিক্ষার মাধ্যমেই কিছু চ্যালেঞ্জ মোকাবিলা করা সম্ভব। কারণ একজন শিক্ষিত পুরুষ কখনও ধর্ষণ করেন না।

দেশটির শীর্ষস্থানীয় টেলিভিশন নেটওয়ার্ক নিউজরুম আফ্রিকা শিক্ষামন্ত্রীর এই বক্তৃতার একটি ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করেছে। তার ওই মন্তব্যের সময় শিক্ষার্থীরা একসঙ্গে চিৎকার করে বলতে শোনা যায়, তারা করে! এ সময় শিক্ষামন্ত্রী প্রশ্ন করেন, তারা ধর্ষণ করেন? আমি মনে করি, কিছু জিনিস করার ক্ষেত্রে তাদের আরেকটু সভ্য হওয়া দরকার।

শিক্ষামন্ত্রীর এই মন্তব্য একেবারে অযৌক্তিক এবং বেপরোয়া। দক্ষিণ আফ্রিকায় ধর্ষণের বিস্তৃত সঙ্কটের কোনও সামাজিক, অর্থনৈতিক অথবা শিক্ষাগত সীমানা নেই। 

দেশটির বৃহত্তম রাজনৈতিক দল ডেমোক্র্যাটিক অ্যালায়েন্স বলেছে, মন্ত্রীকে এই মন্তব্য প্রত্যাহার এবং ক্ষমা চাইতে হবে। এক বিবৃতিতে দলটি বলেছে, শিক্ষামন্ত্রীর এই মন্তব্য একেবারে অযৌক্তিক এবং বেপরোয়া। দক্ষিণ আফ্রিকায় ধর্ষণের বিস্তৃত সঙ্কটের কোনও সামাজিক, অর্থনৈতিক অথবা শিক্ষাগত সীমানা নেই। 

দেশে লিঙ্গভিত্তিক সহিংসতা এবং ধর্ষণের বিষয়ে শিক্ষামন্ত্রীর বোঝাপড়ার অভাব রয়েছে বলে তার তীব্র সমালোচনা করেছেন দক্ষিণ আফ্রিকার বিরোধী দল ওয়ান সাউথ আফ্রিকা ম্যুভমেন্টের নেতা মুসি মিয়ামানা। তিনি বলেন, আমাদের মৌলিক শিক্ষার একজন নতুন মন্ত্রীর প্রয়োজন।

সামাজিক যোগাযোগমাধ্যমে তীব্র সমালোচনা শুরু হওয়ার পর দেশটির শিক্ষামন্ত্রী অ্যাংজাই এক বিবৃতিতে তার ওই মন্তব্যের ব্যাখ্যা দিয়েছেন। এতে তিনি বলেছেন, ‌ধর্ষণ হল বলপ্রয়োগের বিষয়। শৈশবকাল থেকে নারী ও পুরুষের মধ্যে ক্ষমতার সম্পর্ক কীভাবে সামলাতে হয় ছেলেদের সেই শিক্ষা দেওয়ার লক্ষ্য নির্ধারণ করেছে তার সরকার।

নারী ওই মন্ত্রী বলেন, ধর্ষণের বিরুদ্ধে লড়াইয়ের গুরুত্বপূর্ণ একটি অংশ হলো পুরুষদেরকে ক্ষমতার সম্পর্ক নিয়ে শিক্ষা দেওয়া। অতএব, আমার বক্তব্য শিশুদের উন্নতমানের মানুষ হিসেবে গড়ে তুলতে তাদের শিক্ষার প্রেক্ষাপটে নেওয়া উচিত নয়।


সর্বশেষ সংবাদ