পেনসিলভানিয়ায় পোস্টাল ভোট আলাদা করার নির্দেশ সুপ্রিম কোর্টের

পেনসিলভানিয়ায় পোস্টাল ভোট আলাদা করার নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট
পেনসিলভানিয়ায় পোস্টাল ভোট আলাদা করার নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্ট  © বিবিসি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দলীয় প্রার্থী জো বাইডেন স্পস্ট ব্যবধানে এগিয়ে থাকলেও রিপাবলিকান দলীয় প্রার্থী ও বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একের পর এক অভিযোগ করেই চলেছে। এতে নির্বাচনের ফল নিয়ে জটিলতা ক্রমেই বাড়ছে।

সর্বশেষ রিপাবলিকানদের আবেদনের পরিপ্রেক্ষিতে পেনসিলভানিয়ায় দেরিতে আসা ব্যালট আলাদা রাখার নির্দেশ দিয়েছেন দেশটির সুপ্রিম কোর্টের। নির্বাচনের দিন স্থানীয় সময় রাত ৮টার পর কেন্দ্রে আসা ব্যালট আলাদাভাবে গণনা করতে হবে বলে নির্দেশ দিয়েছেন বিচারক স্যামুয়েল অ্যাল্টো।

বিবিসি জানিয়েছেন, পেনসিলভানিয়ার রিপাবলিকানরা দেরিতে আসা ভোট গণনা না করার জন্য আইনি চ্যালেঞ্জ করলেও তা অনুমোদিত হয়নি। তার বদলে তেসরা নভেম্বরের পরে আসা ব্যালটগুলো আলাদা করে গণনা করার নির্দেশ দিয়েছেন আদালত।

পেনসিলভানিয়ায় শুরুতে ট্রাম্প এগিয়ে থাকলেও পোস্টাল ব্যালটের সংখ্যা বাড়তে থাকলে একপর্যায়ে বাইডেন এগিয়ে যেতে শুরু করেন। বর্তমানে বাইডেন প্রায় ২২ হাজার ভোটে এগিয়ে রয়েছেন, তবে এখনও কোনো প্রার্থীর জন্য জয় সুনিশ্চিত নয়।

ফক্স নিউজের দেয়া সর্বশেষ তথ্য অনুযায়ী, জো বাইডেন ২৬৪টি ইলেকটোরাল কলেজ ভোট পেয়ে এগিয়ে আছেন। আর মাত্র ছয়টি ভোট পেলেই পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচিত হবেন জো বাইডেন। ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেকটোরাল কলেজ ভোট।

অপরদিকে সিনেটে এ পর্যন্ত দু‘দলের অবস্থান সমান, ৪৮টি করে আসনে জয়ী হয়েছে। আর প্রতিনিধি পরিষদে ডেমোক্রেটিক দল ২১২ আসন পেয়ে এগিয়ে আছে। আর রিপাবলিকানদের দখলে গেছে ১৯৪টি আসন।


সর্বশেষ সংবাদ