হামলার তথ্য গোপন রাখতে নাগরিকদের নির্দেশ দিয়েছে ইসরায়েল

হামলার তথ্য গোপন রাখতে নাগরিকদের নির্দেশ দিয়েছে ইসরায়েলি
হামলার তথ্য গোপন রাখতে নাগরিকদের নির্দেশ দিয়েছে ইসরায়েলি

ইরানের হামলায় ইসরায়েরের তেমন কোনো ক্ষয়ক্ষতি হয়নি বলেই দাবি করছে ইসরায়েল। এমনকি প্রায় দুই শতাধিক ক্ষেপণাস্ত্রের আঘাতে কোনো নিহতের ঘটনাও ঘটেনি বলে দাবি করতে তারা। তবে ইরানি ক্ষেপণাস্ত্রের আঘাতে তাদের একটি বিমানঘাঁটি সামান্য ক্ষতিগ্রস্ত হয়েছে বলে বিবিসির এক প্রতিবেদনে বলা হয়।

ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ) জানায়, ইরানের বিমান হামলায় বিমান, ড্রোন বা গুরুত্বপূর্ণ অবকাঠামোর কোনো ক্ষতি হয়নি, যদিও কিছু ক্ষেপণাস্ত্র বিমানঘাঁটিতে আঘাত হেনেছে। দেশটির গণমাধ্যম বলছে, দুই বেসামরিক লোক ছুরির আঘাতে আহত হয়েছে কিন্তু হামলার ফলে কোনো বড় ধরনের আঘাত লাগেনি।

আরও পড়ুন: ইরানের ক্ষেপণাস্ত্র হামলায় ইসরায়েলের ক্ষয়ক্ষতি সম্পর্কে যা জানা গেলো

এদিকে, হামলায় কোনো ক্ষয়ক্ষতি না হওয়ার কথা জানালেও ইরানি ক্ষেপণাস্ত্র যেসব স্থানে আঘাত হেনেসে সেসব স্থানে ছবি বা ভিডিও প্রকাশে নিষেধাজ্ঞা দিয়েছে আইডিএফ।

আইডিএফ মুখপাত্র রিয়ার এডমিরাল ড্যানিয়েল হাগারি মাইক্রোব্লগিং সাইট এক্স-এ জানান, যেসব নাগরিক ইরানি ক্ষেপণাস্ত্র হামলাস্থলের অবস্থান প্রকাশ করছে বা যেসব এলাকা ধ্বংস হয়েছে তার ছবি ও ভিডিও ধারণ করে প্রচার করছে তারা শত্রুকে সাহায্য করছে। ইসরায়েলকে রক্ষার দায়িত্ব তার নাগরিকদের হাতে। ইসরায়েল কোনো ছবি বা ভিডিও প্রকাশ করবে না।

এদিকে, যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএন হামলার ভিডিও বিশ্লেষণ করে জানিয়েছে, নেভাতিম ঘাঁটিতে অন্তত কয়েক ডজন মিসাইল ছুড়েছে ইরান। যেগুলো একের পর এক ঘাঁটিতে আঘাত হানতে দেখা গেছে। ইরান দাবি করছে এ হামলায় ইসরায়েলের বেশ কয়েকটি এফ-৩৫ বিমান ধ্বংস হয়েছে, যদিও ইসরায়েল এমনটা অস্বীকার করছে।


সর্বশেষ সংবাদ