মেডিকেল ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থী ২৫ লাখ, প্রথম হলেন ৬৭ জন

সর্বভারতীয় মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে
সর্বভারতীয় মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হয়েছে  © হিন্দুস্তান টাইমসের প্রতীকী ছবি

সর্বভারতীয় মেডিকেল ভর্তি পরীক্ষার (নীট-ইউজি) ফলাফল প্রকাশিত হয়েছে। এতে প্রথম স্থান অধিকার করেছেন ৬৭ জন। তাঁদের মধ্যে তিনজন পশ্চিমবঙ্গ রাজ্যের। সবথেকে বেশি ১১ জন করে আছেন উড়িষ্যা ও রাজস্থানের।

ভারতীয় গণমাধ্যমের খবরে বলা হয়েছে, পরীক্ষায় ভারতীয় বিভিন্ন অঙ্গরাজ্য থেকে ৪,৭৫০টি কেন্দ্রে প্রায় ২৫ লক্ষ  ছাত্র ছাত্রী অংশ গ্রহণ করেন। এর মধ্যে ১৩ লাখ ১৬ হাজার শিক্ষার্থী উত্তীর্ণ হয়েছেন।

হিন্দুস্তান টাইমসের খবরে বলা হয়েছে, সার্বিকভাবে পশ্চিমবঙ্গের যত শতাংশ প্রার্থী এবার কোয়ালিফাই করেছেন, সেটা গতবারের থেকে কম। নীটের আয়োজক সংস্থা জানিয়েছে, ৯৯.৯৯৭১২৯ শতাংশ পার্সেন্টাইল পেয়ে দেশে প্রথম স্থান অধিকার করেছেন ৬৭ জন। তাঁদের মধ্যে ১১ জন হলেন রাজস্থানের প্রার্থী।

আরো পড়ুন: চেয়েছিলেন দশের মধ্যে থাকতে, সোয়া লাখ পরীক্ষার্থীর মধ্যে হলেন প্রথম

উড়িষ্যার ১১ জন প্রার্থীও ৯৯.৯৯৭১২৯ পার্সেন্টাইল পেয়েছেন। তামিলনাড়ু এবং মধ্যপ্রদেশের সাতজন করে প্রার্থীও প্রথম স্থান অধিকার করেছেন। মহারাষ্ট্রের সাতজনও সে তালিকায় আছেন। পশ্চিমবঙ্গের তিনজন প্রার্থী হলেন- রূপায়ন মণ্ডল, অর্ঘ্য়দীপ দত্ত ও সক্ষম আগরওয়াল।

২০২৪ সালে পশ্চিমবঙ্গের ১ লাখ ২০ হাজার ৭০ জন প্রার্থী সর্বভারতীয় মেডিক্যাল প্রবেশিকার জন্য নাম নথিভুক্ত করেছিলেন। পরীক্ষা দিয়েছিলেন ১ লাখ ১৬ হাজার ১১০ জন। আর ৬৩ হাজার ১৩৫ জন কোয়ালিফাই করেছেন, যা শতাংশের বিচারে ৫৪।

 

সর্বশেষ সংবাদ