ইব্রাহিম রাইসিকে বহনকারী হেলিকপ্টারের ধ্বংসাবশেষের ছবি-ভিডিও

ইরানে হেলিকপ্টার বিধ্বস্ত হয়ে দেশটির প্রেসিডেন্ট ইব্রাহিম রাইসি মারা গেছেন। দেশটির এক ঊর্ব্ধতন কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছে, হেলিকপ্টার দুর্ঘটনায় ইরানের প্রেসিডেন্ট রাইসি এবং পররাষ্ট্রমন্ত্রী আমিরাব্দুল্লাহিয়ান নিহত হয়েছেন। সোমবার (২০ মে) রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

এর মধ্যেই রাইসিকে বহনকারী হেলিকপ্টারের ধ্বংসাবশেষের ছবি-ভিডিও প্রকাশ্যে এসেছে। ইরানের সরকারি টেলিভিশন চ্যানেল প্রেস টিভি এই ছবি ও ভিডিও প্রকাশ করেছে।

ir05

এর আগে ইরানিয়ান রেড ক্রিসেন্টের প্রধান জানিয়েছেন, উদ্ধারকারীরা হেলিকপ্টারের ধ্বংসাবশেষের কাছে পৌঁছেছে। সেখানে পুরো কেবিন বিধ্বস্ত অবস্থায় পাওয়া গেছে। পুরো অংশ আগুনে পুড়ে গেছে। এর আরোহীদের কারও বেঁচে থাকার সম্ভাবনা নেই বলে তিনি জানিয়েছেন।

ir02

এই দুর্ঘটনায় প্রেসিডেন্ট রাইসির মৃত্যু হলে তা হবে ইরানের জন্য বিরাট এক ধাক্কা। দীর্ঘ দিন ধরে ইসরায়েল ও যুক্তরাষ্ট্রের সঙ্গে বৈরী সম্পর্ক চলে আসছে ইরানের। ক্ষমতায় আসার পর ইব্রাহিম রাইসি যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা মোকাবিলায় করে আসছে। প্রতিবেশীদের পাশাপাশি চীন ও রাশিয়ার সঙ্গে সম্পর্ক উন্নয়নে বিশেষভাবে মনোযোগ দিয়েছিলেন তিনি।

ir03

কট্টরপন্থী এবং ধর্মীয়ভাবে রক্ষণশীল রাজনীতিবিদ হিসেবে পরিচিত রাইসি প্রথম ২০১৭ সালে রাষ্ট্রপতি পদে প্রতিদ্বন্দ্বিতা করেছিলেন। কিন্তু সেবার তিনি ব্যর্থ হন। শেষে ২০২১ সালে দ্বিতীয় দফায় নির্বাচন করে ইরানের অষ্টম প্রেসিডেন্ট নির্বাচিত হন ইব্রাহিম রাইসি।

গতকাল রোববার আজারবাইজানের সীমান্তবর্তী এলাকায় দুই দেশের যৌথভাবে নির্মিত একটি বাঁধ উদ্বোধন করতে যান ইব্রাহিম রাইসি। সেখানে আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভও ছিলেন। সেখান থেকে তিনটি হেলিকপ্টারের বহর নিয়ে ইরানের পূর্ব আজারবাইজান প্রদেশের রাজধানী তাবরিজে ফিরছিলেন ইব্রাহিম রাইসি ও তাঁর সঙ্গে থাকা অন্য কর্মকর্তারা।


সর্বশেষ সংবাদ