বাইডেনের সমালোচনা, ইসরায়েলে অস্ত্র পাঠাতে মার্কিন হাউসে বিল পাস

  © ফাইল ফটো

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে ইসরায়েলে অস্ত্র পাঠাতে বাধ্য করবে এমন এক বিল পাস করেছে রিপাবলিকান নিয়ন্ত্রিত হাউস অব রিপ্রেজেনটেটিভস। এই বিল পাসের সময় প্রেসিডেন্ট বাইডেনকে তিরস্কারও করা হয়। বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে খবরটি জানা গেছে।

ইসরায়েল নিরাপত্তা সহায়তা বিলটির পক্ষে ভোট পড়েছে ২২৪টি, বিপক্ষে ১৮৭। ইসরায়েলকে অস্ত্র দেওয়ার পক্ষে রিপাবলিকানদের সঙ্গে ‘হ্যাঁ’ ভোট দিয়েছেন ১৬ জন ডেমোক্র্যাট। অন্যদিকে, তিনজন রিপাবলিকান এই বিলের বিরোধিতা করে যোগ দিয়েছেন বেশির ভাগ ডেমোক্র্যাটের সঙ্গে।

বিলটি আইনে পরিণত হবে এমনটা সম্ভাবনা কম। আইনে পরিণত হতে হলে বিলটি মার্কিন সিনেটে পাস হতে হবে। আর সেখানে ডেমোক্র্যাটদের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে। তবে ইসরায়েলি গণহত্যার বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়সহ পৃথিবী জুড়ে চলমান বিক্ষোভের মধ্যে এই বিল পাস হওয়ায় আরও স্পষ্ট হলো গাজা-ইসরায়েল সম্পর্কিত মার্কিন নীতির বিভাজন।

ফিলিস্তিনি কর্তৃপক্ষ বলছে, গাজায় ইসরায়েলের অভিযানে অন্তত ৩৫,২৭২ জন বেসামরিক মানুষ নিহত হয়েছে। খাবার, পানি ও বাসস্থানের অভাবে মানবেতর জীবনযাপন করছে গাজার লাখ লাখ বাসিন্দা। এ অবস্থায় ইসরায়েলের প্রতি মার্কিন সহায়তা অব্যাহত থাকায় সমালোচনায় মুখর বিশ্বের অনেক প্রান্ত।

গত কয়েক দশক ধরেই সবচেয়ে বেশি মার্কিন সামরিক সহায়তা পেয়ে আসছে ইসরায়েল। ইসরায়েলে কয়েক দিন আগে ৯০০ কেজি বোমার চালান পাঠাতে বিলম্ব করেছিল মার্কিন প্রশাসন। তা সত্ত্বেও কয়েকশো কোটি ডলারের মার্কিন অস্ত্র পেতে পারে ইসরায়েল।

সে সঙ্গে, ইসরায়েলকে আরও ১০০ কোটি ডলারের বেশি মূল্যের অস্ত্র দিতে চায় বলে কংগ্রেসকে জানিয়েছে হোয়াইট হাউস। বাইডেন প্রশাসনের দেওয়া এই চালানের মধ্যে থাকবে ট্যাংক রাউন্ড, মর্টার ও অন্যান্য সামরিক সরঞ্জাম।

 

সর্বশেষ সংবাদ