সাত লাখ শিক্ষার্থীর মধ্যে দ্বিতীয়, দেখে নিন সাম্যপ্রিয়র সেই মার্কশিট

সাম্যপ্রিয় গুরুর মাধ্যমিক পরীক্ষার মার্কশিট
সাম্যপ্রিয় গুরুর মাধ্যমিক পরীক্ষার মার্কশিট  © এইসময়

ভারতের পশ্চিমবঙ্গে মাধ্যমিকে দ্বিতীয় হয়েছে পুরুলিয়া জেলা স্কুলের ছাত্র সাম্যপ্রিয় গুরু। সে পেয়েছে ৬৯২ নম্বর। স্কুলশিক্ষক বাবার কাছে ছেলেবেলা থেকেই নিয়মানুবর্তিতা শিখেছে। পড়াশোনার ফাঁকে ফাঁকে ক্রিকেটও খেলে। তবে অধ্যাবসায় কোনও কমতি ছিল না। মাধ্যমিক পরীক্ষার ফলাফলেও তার প্রমাণ মিলেছে।

গত বৃহস্পতিবার মাধ্যমিকের ফলাফল প্রকাশ করেছে মধ্যশিক্ষা পর্ষদ। এতে মেধাতালিকায় দ্বিতীয় হয়েছে পুরুলিয়ার সাম্যপ্রিয় গুরু। তার প্রাপ্ত নম্বর ৬৯২। সারা বছর বইয়ের পাতায় মুখ গুঁজে না থাকলেও শেষের দিকে পড়াশোনাকে ধ্যানজ্ঞান করেছিল সে। অধ্যাবসার জোরেই মাধ্যমিকে ভালো ফলাফল বলে তার ভাষ্য। 

মাধ্যমিকে প্রথম হওয়া চন্দ্রচূড় সেনের প্রাপ্ত নম্বর ৬৯৩। এক নম্বরের জন্য হাতছাড়া হয় সাম্যপ্রিয়র প্রথম স্থান। সব বিষয়েই ডাবল ‘এ’ পেয়েছে সে। তিনটি বিষয়ে ১০০ তে ১০০ নম্বর। বিষয়গুলো হলো- ভৌত বিজ্ঞান, ভূগোল, ইতিহাস। এ ছাড়া অংক, বিজ্ঞান ও বাংলায় ৯৯ এবং ইংরেজিতে ৯৫ নম্বর তার।

আরো পড়ুন: অস্ট্রেলিয়ার বিশ্ববিদ্যালয়গুলোতেও ফিলিস্তিনপন্থিদের আন্দোলন শুরু

সাম্যপ্রিয়র ভাস্য, সে ভোরে নয়, রাতে পড়াশোনা করত। তবে শুধু বইয়ের পাতায় মুখ গুঁজে থাকত না। ক্রিকেট অন্তপ্রাণ এ মেধাবী মাঝেমধ্যে ছাদে খেলত। গান শুনতেও ভালোবাসত সে। বড় হয়ে কী হতে চায় সাম্য? তার কথায়, চিকিৎসক হয়ে সাধারণ মানুষের সেবা করতে চায়।

এ বছর লোকসভা নির্বাচনের কারণে ২ ফেব্রুয়ারি শুরু হয়েছিল মাধ্যমিক পরীক্ষা। শেষ হয় ১২ ফেব্রুয়ারি। পরীক্ষার্থী ছিল ৯ লাখ ১০ হাজার ৫৯৮ জন। এ বছর মাধ্যমিক পাস করেছে ৭ লাখ ৬৫ হাজার ২৫২ জন। খবর: এইসময়।


সর্বশেষ সংবাদ