মক্কা-মদীনায় ছবি ‍তুলতে ব্যস্ত মুসল্লিরা, যা বললেন কাবার ইমাম

পবিত্র কাবা শরিফের ইমাম আবদুর রহমান আস সুদাইস
পবিত্র কাবা শরিফের ইমাম আবদুর রহমান আস সুদাইস  © গালফ নিউজ

সৌদি আরবের পবিত্র শহর মক্কা ও মদিনায় হজ, ওমরা করাসহ বিভিন্ন স্থাপনা দেখতে যান সারাবিশ্বের মুসলমানরা। এ সময় অনেকে ছবি, ভিডিও ও সেলফি তোলা নিয়ে ব্যস্ত থাকেন। এতে বিরক্তি প্রকাশ করেছেন পবিত্র কাবা শরিফের ইমাম আবদুর রহমান আস সুদাইস।

তিনি সবাইকে ছবি তোলা ও ভিডিও করায় ব্যস্ত না হওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি মুসল্লিদের বলেছেন ‘সময় ও ইসলামের পবিত্র স্থানগুলোকে মূল্য দিন।’ গালফ নিউজের এ খবর দিয়েছে।

খবরে বলা হয়েছে, পবিত্র রমজান মাসে মক্কা ও মদিনায় মুসল্লিদের আগমন বেশি হয়। গত ১১ মার্চ পবিত্র রমজান মাস শুরুর পর ১৩ দিনে কাবা শরিফের কাছে যাওয়ার সুযোগ পেয়েছেন অন্তত ৭৫ লাখ মুসল্লি। আর মসজিদে নববীতে গেছেন এক কোটি মুসল্লি। 

আরো পড়ুন: আলিম পরীক্ষার ফরম পূরণের তারিখ জানাল বোর্ড, কোন বিভাগে কত ফি

সৌদি আরব ছাড়াও বিভিন্ন দেশ থেকে হাজার হাজার মানুষ পবিত্র স্থানগুলো পরিদর্শনে যান। তবে অনেকে মুহূর্তগুলো স্মরণীয় করে রাখতে ছবি তোলেন এবং ভিডিও করেন।

এবার মুসল্লিরা অনেক বেশি ছবি তোলা ও ভিডিও করায় ব্যস্ত বলে জানতে পেরেছেন কাবা শরিফের ইমাম। এতে বিরক্তি প্রকাশ করে তিনি বলেছেন, রমজান মাসে পবিত্র কাবা ও মসজিদে নববীতে বেশি বেশি ধর্মীয় আলোচনা এবং সচেতনতা বৃদ্ধিতে কার্যক্রম চালানো হবে।


সর্বশেষ সংবাদ