এবার রাখাইনের রাজধানী দখলের পথে মিয়ানমারের আরাকান আর্মি

বাংলাদেশের সীমান্তবর্তী দেশ মিয়ানমারের ক্ষমতাশীন জান্তা সরকার এবার রাখাইনের নিয়ন্ত্রণ পুরোপুরিভাবে হারাতে চলছে। দেশটির বিদ্রোহী গোষ্ঠী আরাকান আর্মি (এএ) এবার রাখাইনের রাজধানী সিতওয়ের সীমানার বাইরের বিভিন্ন এলাকা ঘেরাও করে ফেলেছে।

এর আগে সোমবার সিতওয়ের থেকে মাত্র ৩৩ কিলোমিটার দূরে পোন্নাগিউন শহরের দখল নিয়েছে আরাকান আর্মি।
মিয়ানমারভিত্তিক সংবাদমাধ্যম দ্য ইরাবতি জানিয়েছে, টানা কয়েক দিন সংঘাতের পর মিয়ানমার সেনা বাহিনীর ৫৫০ তম ইনফ্যান্ট্রি ব্যাটালিয়নকে পরাজিত করে সোমবার পোন্নাগিউনের নিয়ন্ত্রণ নেন এএ যোদ্ধারা। সংঘাত চলার সময় বোমারু বিমান ও যুদ্ধজাহাজ থেকে এএ যোদ্ধাদের লক্ষ্য করে বেশ কয়েকটি গোলাবর্ষণ করেছে সেনা বাহিনী।

পোন্নাগিউন ও সিতওয়ের মাঝামাঝি রাথেডাউং নামে একটি শহর রয়েছে। মাইয়ু নদীর তীরে অবস্থিত এই শহরটির সঙ্গে পোন্নাগিউনকে সংযুক্ত করেছে জায়ে তি পিইন নামের একটি সেতু। পোন্নাগিউনের পতনের পর অন্তত ১২ বার বোমা বর্ষণ করে সেতুটি গুঁড়িয়ে দিয়েছে জান্তা বাহিনী।

পোন্নাগিউন দখলের পর সেখানে সংবাদ সম্মেলন করেছে আরকান আর্মি। সেখানে গোষ্ঠীটির মুখপাত্র উ খাইং দুখা বলেন, ‘আমাদের লক্ষ্য রাখাইনকে জান্তার কবল থেকে মুক্ত করা এবং সেই লক্ষ্য অর্জন না হওয়া পর্যন্ত আমাদের লড়াই অব্যাহত থাকবে।’

পোন্নাগিউনের নিয়ন্ত্রণ হারানোর পরের দিন মঙ্গলবার রাখাইনের প্রতিবেশী রাজ্য চিনের পালেতওয়া শহরের নিয়ন্ত্রণও আরাকান আর্মির কাছে হারিয়েছে জান্তা।


সর্বশেষ সংবাদ