স্মৃতিভ্রষ্ট রোগে আক্রান্ত মার্কিন প্রেসিডেন্ট বাইডেন!

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন
মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন  © সংগৃহীত

রাষ্ট্রের অতি গোপনীয় নথি ঠিকমতো সামাল দিতে না পারার মতো গুরুতর অভিযোগ উঠেছে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের বিরুদ্ধে। স্মৃতিভ্রষ্ট রোগে আক্রান্ত হওয়ায় এমন সমস্যার সৃষ্টি হয়েছে বলে ধারণা করা হচ্ছে। খবর রয়টার্সের।

তার বিরুদ্ধে এসব অভিযোগ পুরোপুরি উড়িয়ে দেয়াও যায় না। কারণ গাজা ইস্যুতে কথা বলতে গিয়ে মিসর ও মেক্সিকোর প্রেসিডেন্টের মধ্যে গুলিয়ে ফেলেন জো বাইডেন। আব্দেল ফাত্তাহ আল সিসিকে যেদিন মেক্সিকোর প্রেসিডেন্ট আখ্যা দিয়েছিলেন। সেদিনই বাইডেনের স্মৃতিভ্রষ্ট রোগে আক্রান্ত হওয়ার অভিযোগ সামনে আসলেও এর আগে অনেকবার অনেকবার ভুলভাল বলে শিরোনাম হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট।

যুক্তরাষ্ট্রের বিচার বিভাগের বিশেষ কৌঁসুলি রবার্ট হুর ৩৮৮ পৃষ্ঠার প্রতিবেদনে দাবি করেন, বাইডেনের স্মৃতিশক্তিতে উল্লেখজনক সীমাবদ্ধতা রয়েছে। এমনকি ভাইস প্রেসিডেন্ট থাকা অবস্থায় রাষ্ট্রের অতি গোপনীয় নথি ঠিকভাবে সামাল দিতে না পারার অভিযোগও উঠে এসেছে প্রতিবেদনে।

তবে এসব অভিযোগে বেশ ক্ষুব্ধ বাইডেন। অভিযোগের প্রসঙ্গে কথাও বলেছেন তিনি। বাইডেন বলেন, আমি একজন সদয় ও বয়স্ক মানুষ। আমি ভালো করেই জানি আমি কি করছি। আমি প্রেসিডেন্ট এবং আমি আমার দেশকে এগিয়ে নিয়ে যাচ্ছি। আমার স্মৃতিশক্তি এখনও যথেষ্ট ভালো।

নিজের ছেলের মৃত্যুর দিন মনে নেই এমন অভিযোগেরও কড়া সমালোচনা করেন তিনি। বাইডেন আরও বলেছেন, রিপোর্টটিতে মনোযোগ আকর্ষণের জন্য কিছু ভাষা ব্যবহার করা হয়েছে। বলা হয়েছে, আমার ছেলে কবে মারা গেছে সেটি আমার স্মরণে নেই। কীভাবে তিনি এমনটি বলতে পারেন? আমার বন্ধু ও পরিবারের স্বজনদের নিয়ে প্রতিবছরই তার মৃত্যুর দিনে আমরা তাকে স্মরণ করি। সে কবে মারা গেছে সেটি স্মরণ করিয়ে দেয়ার জন্য আমার কাউকে প্রয়োজন নেই।

বয়সের কারণে ৮১ বছর বয়সী বাইডেনের আবারও মার্কিন প্রেসিডেন্ট পদে লড়ার সিদ্ধান্ত নিয়ে এমনিতেই সমালোচনা হচ্ছে। নির্বাচনের মাত্র ৯ মাস আগে স্মৃতিভ্রমের নতুন অভিযোগ তাকে আরও চাপে ফেলবে বলে মনে করা হচ্ছে।


সর্বশেষ সংবাদ