রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনের তারিখ ঘোষণা

ভ্লাদিমির পুতিন।
ভ্লাদিমির পুতিন।  © সংগৃহীত

আগামী বছরের (২০২৪) ১৭ মার্চ রাশিয়ায় প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে। দেশটির ফেডারেশন কাউন্সিল নির্বাচনের তারিখ নিশ্চিত করেছে। এর মাধ্যমে মোটামুটি নিশ্চিতভাবে বলা যায় পঞ্চমবারের মতো এবারও প্রেসিডেন্ট হতে যাচ্ছেন ভ্লাদিমির ভ্লাদিমিরোভিচ পুতিন।

আজ বৃহস্পতিবার (০৭ ডিসেম্বর) ভোটের মাধ্যমে এই সিদ্ধান্ত নিয়েছে রাশিয়ার পার্লামেন্টের উচ্চকক্ষ। ফেডারেশন কাউন্সিলে সর্বসম্মতিক্রমে ১৬২ ভোটে পাস হয়েছে সিদ্ধান্তটি। ফেডারেশন কাউন্সিলের প্রধান ভ্যালেন্টিনা মাতভিয়েনকো বলেন, এই সিদ্ধান্তের মাধ্যমেই নির্বাচনী প্রচারণা শুরু করা হবে।

মাতভিয়েনকো আরও বলেন, প্রথমবারের মতো ইউক্রেনের লুহানস্ক, দনেস্ক, জাপোরিঝিয়া ও খেরসন অঞ্চলের বাসিন্দারা রাশিয়ার প্রেসিডেন্ট নির্বাচনে অংশ নেবেন। তিনি বলেন, আমরা একত্রে প্রেসিডেন্ট নির্বাচন করার মাধ্যমে আমাদের পিতৃভূমির অভিন্ন দায়িত্ব ভাগাভাগি করে নিতে পারবো।

এদিকে পুতিন এখনও নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবে বলে ঘোষণা দেননি। তবে বার্তাসংস্থা এপি সূত্রে জানা যায়, নির্বাচনের তারিখ ঠিক হওয়ায় আগামী কয়েকদিনের মধ্যে এ ঘোষণা দেবেন তিনি।

তার আগে ২০০০ সালে সর্বপ্রথম প্রেসিডেন্ট হন পুতিন। এরপর ২০০৮ সাল পর্যন্ত দায়িত্ব পালন করেন। ২০০৮ সাল থেকে ২০১২ সাল পর্যন্ত দিমিত্রি পেসকোভ রাশিয়ার প্রেসিডেন্ট ছিলেন। পরবর্তীতে আবারও ক্ষমতায় আসেন এই নেতা।


সর্বশেষ সংবাদ