১৩ দিনে ১৫০০ শিশু হত্যা করেছে ইসরায়েল

ইসরায়েলের হামলা ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা।
ইসরায়েলের হামলা ধ্বংসস্তুপে পরিণত হয়েছে গাজা।   © সংগৃহীত

স্বাধীনতাকামী হামাসের বিরুদ্ধে ইসরায়েলের প্রতিশোধমূলক হামলায়  অবরুদ্ধ গাজা উপত্যকায় গত ১৩ দিনে নিহত হয়েছেন তিন হাজার ৭৮৫ ফিলিস্তিনি, যাদের অধিকাংশই শিশু ও নারী। নিহতদের মধ্যে এক হাজার ৫২৫ শিশু এবং এক হাজার নারী। ফিলিস্তিনের স্বাস্থ্য মন্ত্রণালয় বৃহস্পতিবার (১৯ অক্টোবর) এ তথ্য জানায়। গাজায় ইসরায়েলি হামলা ১৪তম দিনে গড়িয়েছে।  

অপরদিকে, হামাসের হামলায় এক হাজার ৪০০ জনের বেশি মানুষ নিহত হয়েছে বলে ইসরায়েলের পক্ষ থেকে জানানো হয়েছে। এছাড়া ইসরায়েলের দক্ষিণাঞ্চল থেকে দুই শত জনের বেশি ইসরায়েলিসহ বিভিন্ন দেশের নাগরিককে অপহরণ করে হামাস যোদ্ধারা গাজায় জিম্মি করে রেখেছে বলে ইসরায়েল দাবি করছে।

এদিকে, গাজায় জাবালিয়া শরণার্থী শিবিরে ইসরায়েলি বিমান হামলায় অন্তত ১৮ ফিলিস্তিনি নিহত হয়েছে। ফিলিস্তিনের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের বরাত দিয়ে বৃহস্পতিবার রাতে আল জাজিরা এ তথ্য জানিয়েছে।

গত ৭ অক্টোবর ইসরায়েলে হামাস রকেট হামলা চালানোর পর গাজায় পাল্টা হামলা শুরু করে তেল আবিব। ১৪তম দিনের মতো চলছে এই হামলা। ইতোমধ্যে প্রায় ২৩ লাখ মানুষের বসতি গাজায় বন্ধ করে দেয়া হয় বিদ্যুৎ, পানি, খাবার এবং ওষুধ সুবিধা। ফলে ওই সময়ে থেকেই গাজার বাসিন্দাদের মৌলিক চাহিদা চরম হুমকিতে। 


সর্বশেষ সংবাদ