শান্তিতে নোবেল পেলেন ইরানের কারাগারে বন্দি নার্গিস মোহাম্মদী

নার্গিস মোহাম্মাদী
নার্গিস মোহাম্মাদী  © সংগৃহীত

২০২৩ সালের শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করেছে নোবেল কমিটি। ইরানে নারীদের নিপীড়নের বিরুদ্ধে এবং সবার জন্য মানবাধিকারের পক্ষে সোচ্চার থাকার জন্য নার্গিস মোহাম্মাদীকে এই পুরস্কারে ভূষিত করা হয়েছে। বর্তমানে তিনি ইরানের কারাগারে বন্দি রয়েছেন। শুক্রবার (৬ অক্টোবর) বাংলাদেশ সময় বিকাল ৩টায় শান্তি পুরস্কার বিজয়ী হিসেবে নাম ঘোষণা করে নরওয়ের নোবেল কমিটি। 

নোবেল কমিটির ওয়েবসাইটে বলা হয়েছে, নার্গিস মোহাম্মদী একজন নারী, মানবাধিকারকর্মী ও স্বাধীনতা যোদ্ধা। তার মতপ্রকাশের স্বাধীনতা ও অধিকারের জন্য সাহসী লড়াইয়ের ফলে ব্যক্তিগত অনেক ত্যাগ স্বীকার করতে হয়েছে। ইরানের শাসকরা তাকে ১৩ বার গ্রেপ্তার করেছে, পাঁচবার দোষী সাব্যস্ত করেছে, সব মিলিয়ে ৩১ বছরের কারাদণ্ড ও ১৫৪টি বেত্রাঘাত করেছে। তিনি এখনও কারাগারে।

নোবেল কমিটি জানিয়েছে, এবার শান্তি পুরস্কারের জন্য মনোনীতি ব্যক্তি  ও প্রতিষ্ঠানের সংখ্যা ছিল ৩৫১ জন। এখন পর্যন্ত প্রতি বছর  মনোনীত সংখ্যার ক্ষেত্রে এটি দ্বিতীয় সর্বোচ্চ। ২০১৬ সালে সর্বোচ্চ সংখ্যা ছিল ৩৭১। এ বছর  মনোনীতদের মধ্যে ২৫৯ ব্যক্তি ও  ৯২টি প্রতিষ্ঠান রয়েছে। টানা অষ্টম বছর এ পুরস্কারের জন্য মনোনীতের সংখ্যা ছিল ৩ শতাধিক।

আরও পড়ুন: নোবেল পুরস্কারের কল পেয়ে অধ্যাপক বললেন 'আমি ব্যস্ত, ক্লাস নিচ্ছি'

২০২২ সালে শান্তিতে নোবেল পেয়েছিলেন বেলারুশের মানবাধিকার আইনজীবী আলেস বিলিয়াতস্কি, রাশিয়ান মানবাধিকার সংস্থা মেমোরিয়াল এবং ইউক্রেনীয় মানবাধিকার সংস্থা সেন্টার ফর সিভিল লিবার্টিজ। 

এ বছরের নোবেল শান্তি পুরস্কারের আর্থিক প্রায় ১০ লাখ ডলার। আর্থিক পুরস্কারের সঙ্গে বিজয়ী পাবেন  ১৮ ক্যারেট স্বর্ণের একটি পদক ও সনদ। বিভিন্ন  সময়ে আর্থিক পুরস্কারের মূল্য কমেছে ও বেড়েছে। নোবেল ফাউন্ডেশন বলেছে, প্রতিষ্ঠানের আর্থিক অবস্থা ভালো হওয়ায় এবার তা বাড়ানো হয়েছে।


সর্বশেষ সংবাদ