টাইমস হায়ার এডুকেশন র‍্যাঙ্কিং

সাব সাহারান আফ্রিকার শীর্ষ ৫ বিশ্ববিদ্যালয়ের একটি উগান্ডার

  © টিডিসি ছবি

টাইমস হায়ার এডুকেশন ‘সাব সাহারান আফ্রিকা ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩’-এর তালিকা প্রকাশ করা হয়েছে। তালিকার এই মহাদেশের শীর্ষ ৫টি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে উগান্ডার একটি বিশ্ববিদ্যালয় স্থান করে নিয়েছে। যুক্তরাজ্যভিত্তিক টাইমস হায়ার এডুকেশন গতকাল সোমবার (২৬ জুন) এই র‍্যাঙ্কিং প্রকাশ করেছে।

এ বছর ৫টি পারফরম্যান্স সূচক বিবেচনায় নিয়ে টা‘সাব সাহারান আফ্রিকা ইউনিভার্সিটি র‍্যাঙ্কিং ২০২৩’- এর তালিকা করা হয়েছে। এ র‍্যাঙ্কিংয়ে ওই মহাদেশের ২০টি দেশের ১২১টি বিশ্ববিদ্যালয়ের স্থান হয়েছে। তবে র‍্যাঙ্কিংয়ে জায়গা হয়েছে ৮৮টি বিশ্ববিদ্যালয়ের।

শীর্ষ দশে থাকা বিশ্ববিদ্যালয়ের মধ্যে সর্বোচ্চ ৪টি দক্ষিণ আফ্রিকার। এর মধ্যে প্রথম ও দ্বিতীয় স্থান অধিকার করেছেন দেশটির উইটওয়াটারসরান্ড ইউনিভার্সিটি ও জোহান্সবার্গ ইউনিভার্সিটি। তৃতীয় স্থানে রয়েছে তানজিনিয়ার মুহিম্বলি ইউনিভার্সিটি অব হেলথ অ্যান্ড অ্যালাইড সায়েন্সেস আর চতুর্থ স্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকার ইউনিভার্সিটি অফ প্রিটোরিয়া।

এই তালিকায় ৫ম স্থানে রয়েছে উগান্ডার মেকেরে ইউনিভার্সিটি। তাছাড়া তালিকায় থাকা ১২১টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে দেশটির মোট ৬টি বিশ্ববিদ্যালয়ের স্থান হয়েছে।

শীর্ষ দশে থাকা বাকি ৫টির মধ্যে একটি করে দক্ষিণ আফ্রিকা, নাইজেরিয়া, রুয়ান্ডা, ঘানা ও তানজিনিয়ার বিশ্ববিদ্যালয় রয়েছে।


সর্বশেষ সংবাদ