ইমরানের দু’সপ্তাহের জামিন

আদালতে ইমরান খান
আদালতে ইমরান খান  © সংগৃহীত

আল-কাদির ট্রাস্ট মামলায় দুই সপ্তাহের জামিন পেলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান। শুক্রবার (১২ মে) দেশটির হাইকোর্টে দুই বিচারপতির বেঞ্চে তার জামিনের শুনানিতে আদালত পিটিআই প্রধানের দুই সপ্তাহের জামিন মঞ্জুর করেন।

এর আগে, শুক্রবার সকালে ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) দুই নম্বর কোর্টরুমে প্রায় এক ঘণ্টা বিলম্বের পর শুনানি শুরু হয়। তবে আদালত কক্ষে ইমরানের পক্ষে স্লোগান শুরু হতেই নামাজের বিরতি দিয়ে বেরিয়ে যান বিচারপতিরা।

স্থানীয় সময় দুপুর আড়াইটায় (বাংলাদেশ সময় বিকেল সাড়ে ৩টা) বিচারপতি মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেব ও বিচারপতি সামান রাফাত ইমতিয়াজের বেঞ্চে শুনানি ফের শুরু হয়।

একদিন আগে পাকিস্তানের সুপ্রিম কোর্ট আদালত চত্বর থেকে সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেফতার বেআইনি ঘোষণা করেন। সর্বোচ্চ আদালতের নির্দেশ অনুসারেই শুক্রবার হাইকোর্টে আল-কাদির ট্রাস্ট মামলায় ইমরানের জামিন আবেদনের শুনানি অনুষ্ঠিত হয়।

পাকিস্তান-ভিত্তিক সংবাদ মাধ্যম দ্য ডনের প্রতিবেদনে জানানো হয়েছে, এদিন আল-কাদির ট্রাস্ট মামলায় জামিন পেতে ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) আসেন পিটিআই চেয়ারম্যান ইমরান খান। আইএইচসি প্রাঙ্গণ থেকে সাবেক এই প্রধানমন্ত্রীর গ্রেপ্তারকে সুপ্রিম কোর্ট অবৈধ এবং বেআইনি বলে ঘোষণা করার একদিন পর সেখানে গেলেন তিনি।

দ্য ডন বলছে, কড়া নিরাপত্তার মধ্যে শুক্রবার বেলা সাড়ে ১১টার পর ইমরান ইসলামাবাদ হাইকোর্টে পৌঁছান। টেলিভিশনে প্রচারিত ফুটেজে পুলিশ ও রেঞ্জার্স কর্মকর্তাদের আদালত প্রাঙ্গণের বাইরে মোতায়েন থাকতে দেখা গেছে এবং আদালতের গেটের সামনে কাঁটাতারের বেড়া দেখা গেছে। ইসলামাবাদ হাইকোর্টের (আইএইচসি) বাইরে পিটিআই প্রধানের সঙ্গে একাত্মতা প্রকাশ করে স্লোগান দিচ্ছেন বিপুল সংখ্যক আইনজীবী।

এদিন বেলা সাড়ে ১১টার পর আদালতে হাজির হওয়ার পরপরই ইমরানকে তার বায়োমেট্রিক্সের জন্য নিয়ে যাওয়া হয়। বিচারপতি মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেব ও বিচারপতি সামান রাফাত ইমতিয়াজের সমন্বয়ে গঠিত ডিভিশন বেঞ্চ সাবেক প্রধানমন্ত্রীর জামিন আবেদনের শুনানি করবেন।

ডন-নিউজটিভি জানিয়েছে, ইমরানের আইনজীবীরা হাইকোর্টে জামিন আবেদনের পাশাপাশি চারটি অতিরিক্ত আবেদন করেছেন। এর ভেতরে ইমরানের বিরুদ্ধে সকল মামলা একত্রিত করা এবং তার বিরুদ্ধে নথিভুক্ত করা মামলাগুলোর বিবরণ দিতে কর্তৃপক্ষকে নির্দেশ দেওয়ার আবেদনও রয়েছে। পাকিস্তান পুলিশ জানিয়েছে, ইসলামাবাদে ১৪৪ ধারা বলবত রয়েছে।

এদিকে ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রীর শুনানিকে ঘিরে শুক্রবার ইমরান খানের সমর্থকরা রাজধানীতে জড়ো হওয়ার ঘোষণা দিয়েছে। আর তাদের রুখতে পাকিস্তান পুলিশ রাজধানীতে জরুরি আদেশ জারি করেছে।

দুর্নীতির মামলায় গত মঙ্গলবার ইসলামাবাদ হাইকোর্ট প্রাঙ্গণ থেকে নাটকীয়ভাবে গ্রেপ্তার করা হয় ইমরান খানকে। তার সেই গ্রেপ্তার পারমাণবিক অস্ত্রধারী এই দেশে মারাত্মক অস্থিরতা সৃষ্টি করে এবং এরই একপর্যায়ে বৃহস্পতিবার পাকিস্তানের সুপ্রিম কোর্ট ইমরানের গ্রেপ্তারকে অবৈধ এবং বেআইনি বলে রায় দেয়।

ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ (পিটিআই) বলেছে,  শুক্রবার ইসলামাবাদ হাইকোর্টে (আইএইচসি) শুনানির সময় সারা দেশ থেকে হাজার হাজার ‘শান্তিপ্রিয় পাকিস্তানি’ তাদের নেতার সাথে সংহতি জানিয়ে ইসলামাবাদে জড়ো হবে।

পিটিআইয়ের দাবি, ‘শান্তিপূর্ণ’ সমর্থকরা সাবেক প্রধানমন্ত্রীর সাথে সংহতি প্রকাশ করতে ইসলামাবাদের জি-১৩ এর শ্রীনগর হাইওয়েতে জড়ো হবে। দলটি আরও বলেছে, ইমরান আদালতে হাজিরা শেষে সমাবেশে বক্তৃতা দেবেন।


সর্বশেষ সংবাদ