ফেসবুকে কমেন্ট করায় জাপানে হংকংয়ের শিক্ষার্থী গ্রেফতার

হংকং পুলিশ
হংকং পুলিশ  © সংগৃহীত

জাপানে থাকাকালীন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে মন্তব্য করায় জাতীয় নিরাপত্তা আইনে জাপানি বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত হংকংয়ের এক শিক্ষার্থীকে গ্রেপ্তার করেছে হংকং পুলিশ। গত মাসে দেশে ফিরে যাওয়ায় তাকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছে জাপান টাইমস

এক প্রতিবেদনে জাপান টাইমস জানায়, অভিযুক্ত শিক্ষার্থী হংকংয়ের জাতীয় নিরাপত্তা আইন লঙ্ঘন করেছে বলে ধারণা করা হচ্ছে। তিনি জাপানে সংঘটিত কর্মকাণ্ডের জন্য আইনের অধীনে গ্রেপ্তার হওয়া প্রথম ব্যক্তি।

জানা গেছে, দুই বছর আগে জাপানে পড়াশোনা চলাকালীন ওই শিক্ষার্থী ফেসবুকে বলেছিলে যে "হংকংয়ের স্বাধীনতাই একমাত্র উপায়"। তার এই মন্তব্যের মাধ্যমে সে দেশে বিভাজনকে উত্সাহিত করেছে বলে অভিযোগ করা হয়েছে।

তবে টোকিও বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞানের অধ্যাপক টোমোকো আকো দাবি করেন অভিযুক্ত হংকংয়ের শিক্ষার্থী সেই বিশ্ববিদ্যালয়ের ছাত্র নন। সে তার নিজের একজন ছাত্রের বান্ধবী, এবং বর্তমানে জামিনে বাড়িতে রয়েছেন। জাপান টাইমসের প্রতিবেদন অনুযায়ী ওই শিক্ষার্থীর পাসপোর্ট বাজেয়াপ্ত করা হয়েছে এবং পরবর্তী পড়াশোনা চালিয়ে যেতে জাপানে ফিরে যেতে নিষেধাজ্ঞা দেয়া হয়েছে।

আকো বলেন, বিশ্ববিদ্যালয় তার জন্য পর্যাপ্ত সহায়তা প্রদান করতে ব্যর্থ হয়েছে। যেমন তাকে দূর থেকে তার পড়াশোনা চালিয়ে যেতে অনুমতি দেয়া যেত, কিন্তু তা দেয়া হয়নি।


সর্বশেষ সংবাদ