তীব্র তাপপ্রবাহে পশ্চিমবঙ্গের শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা

তীব্র তাপপ্রবাহে কাল থেকে পশ্চিমবঙ্গের সব শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি
তীব্র তাপপ্রবাহে কাল থেকে পশ্চিমবঙ্গের সব শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি  © সংগৃহীত

গেল কয়েকদিন থেকে টানা তীব্র তাপপ্রবাহের মধ্যে আগামীকাল সোমবার থেকে পশ্চিমবঙ্গের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান ছুটি ঘোষণা করা হয়েছে। আগামী শনিবার (২২ এপ্রিল) পর্যন্ত চলবে এই ছুটি। রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজেই এ ছুটির ঘোষণা দেন। -খবর আনন্দবাজার পত্রিকার

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, শিগগিরই এ বিষয়ে বিজ্ঞপ্তি জারি করবে রাজ্য সরকার। রাজ্যে তাপপ্রবাহ চলছে। তা থেকে শিক্ষার্থীদের বাঁচানোর জন্যই এই পদক্ষেপ।

এপিবি আনন্দকে দেওয়া এক সাক্ষাৎকারে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘সোমবার থেকে সরকারি, বেসরকারি স্কুলে ছুটি ঘোষণা করতে বলছি। মানুষের স্বার্থে একটা ব্যবস্থা করতে হবে না? সোম থেকে শনি—সব সরকারি এবং বেসরকারি স্কুল, কলেজ, শিক্ষা প্রতিষ্ঠানে আবেদন করছি ছুটি দিতে। সরকার বিজ্ঞপ্তি জারি করবে।’’

রাজ্যটির আবহাওয়া পরিস্থিতি বিশ্লেষণে দেখা গেছে, শনিবার কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। শহরের সর্বনিম্ন তাপমাত্রা শনিবার ছিল ২৯.৬ ডিগ্রি সেলসিয়াস, তা-ও স্বাভাবিকের চেয়ে ৩ ডিগ্রি বেশি। রবিবার তাপমাত্রা ২৯ ডিগ্রি থেকে ৪০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকতে পারে বলে মনে করা হচ্ছে।

এদিকে, কলকাতাসহ গোটা দক্ষিণবঙ্গে সোমবার থেকে আগামী পাঁচ দিন তাপপ্রবাহের সতর্কতা জারি করা হয়েছে। স্থানীয় আবহাওয়া অফিস জানিয়েছে, ঝাড়খণ্ড থেকে তামিলনাড়ু পর্যন্ত একটি নিম্নচাপ অক্ষরেখা বিস্তৃত। তার প্রভাবেই রাজ্যে বেশ খানিকটা জলীয় বাষ্প প্রবেশ করছে। এই জলীয় বাষ্প তাপমাত্রা কিছুটা কম রেখেছে। মুখ্যমন্ত্রীর উদ্বিগ্ন হওয়ার জন্য আবহাওয়ার এই খামখেয়ালিপনাই দায়ী।


সর্বশেষ সংবাদ