কোন চাকরিতে মানুষ বেশি সুখী, ৮৫ বছরের গবেষণায় জানাল হার্ভার্ড

কোন চাকরিতে মানুষ বেশি সুখী, জানাল হার্ভার্ড
কোন চাকরিতে মানুষ বেশি সুখী, জানাল হার্ভার্ড  © সিএনবিসি

বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের নানান ধরনের চাকরি রয়েছে বিশ্বজুড়ে। হাজারো পেশার মানুষ রয়েছে। মোটা অংকের বেতনও পান। এতে তারা সুখীও। তবে কিছু কাজ রয়েছে যেগুলোতে কখনোই মানুষ সুখী হতে পারে না। এ বিষয়ে গবেষণা করেছে যুক্তরাষ্ট্রের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের গবেষকেরা।

এতে কোন ধরনের চাকরিতে মানুষ সবচেয়ে অসুখী, তা তুলে ধরা হয়েছে। গবেষণাটি শুরু করা হয় ১৯৩৮ সালে। ৮৫ বছর ধরে বিভিন্ন অঞ্চলের ৭০০ জনের বেশি চাকরিজীবীর স্বাস্থ্যসংক্রান্ত তথ্য সংগ্রহ করা হয়েছে। দু’বছর পরপর তাঁদের জীবন সম্পর্কে নানা তথ্য জানতে চেয়েছেন গবেষকেরা। সিএনবিসি ও এনডিটিভির প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গবেষণায় বলা হয়েছে, ডেলিভারি সার্ভিস বা এ ধরনের যেসব কাজ প্রযুক্তির সহায়তায় পরিচালনা করা হয়, সেখানে কর্মীরা বেশি অসুখী।

গবেষণায় দেখা গেছে, মানুষের মধ্যে সংযোগ কম ও সহকর্মীদের সঙ্গে অর্থপূর্ণ সম্পর্ক না থাকা চাকরিতে মানুষ সবচেয়ে অসুখী। অর্থ থাকলেই স্বাস্থ্যকর, দীর্ঘ ও সুখী জীবন পাওয়া যায় না। এর সঙ্গে পেশাগত সফলতা, ব্যায়াম ও স্বাস্থ্যকর খাবারেরও সম্পর্ক নেই। সুখী জীবনযাপনের জন্য ইতিবাচক সম্পর্ক প্রয়োজন. যা হাসিখুশি রাখে মানুষকে।

হার্ভার্ড মেডিকেল স্কুলের মনোরোগবিদ্যার অধ্যাপক ও হার্ভার্ড স্টাডি অব অ্যাডাল্ট ডেভেলপমেন্টের পরিচালক রবার্ট ওয়ালডিংগার সিএনবিসিকে বলেছেন, ইতিবাচক সম্পর্ক জরুরি সামাজিক চাহিদা, যা সব ক্ষেত্রে দরকার। মানুষের সঙ্গে বেশি যুক্ত থাকলে  চাকরি নিয়ে বেশি তুষ্ট থাকা যায়।


সর্বশেষ সংবাদ