শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তান ও আফগানিস্তানে ১১ জনের মৃত্যু

শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তান ও আফগানিস্তানে ১১ জনের মৃত্যু
শক্তিশালী ভূমিকম্পে পাকিস্তান ও আফগানিস্তানে ১১ জনের মৃত্যু  © সংগৃহীত

শক্তিশালী ভূমিকম্পের আঘাত হেনেছে আফগানিস্তান ও পাকিস্তানের সীমান্তবর্তী বাদাকসানের জুর্ম শহরে। ৬ দশমিক ৫ মাত্রার শক্তিশালী ভূমিকম্পে এখন পর্যন্ত ১১ জনের মৃত্যু হয়েছে। নিহতদের মধ্যে নয়জনই পাকিস্তানের। হাসপাতালে ভর্তি আছেন ১০০ জনের বেশি মানুষ। শক্তিশালী এই ভূমিকম্প অনুভূত হয় পার্শ্ববর্তী দেশ ভারতেও।

মঙ্গলবার (২১ মার্চ) রাতে এ ভূমিকম্প হয়েছে। খবর আল-জাজিরার। 

যুক্তরাষ্ট্রের ভূতাত্তিক জরিপ জানিয়েছে, জুর্ম শহরের ৪০ কিলোমিটার উত্তরপূর্বে ভূমিকম্পটি সংঘটিত হয়। মাটির ১৮৭ দশমিক ৬ কিলোমিটার গভীরে এটি উৎপত্তি হয়। জুর্ম শহরটি আফগানিস্তান-পাকিস্তানের সীমান্তবর্তী পার্বত্য অঞ্চল হিন্দুকুশের কাছে অবস্থিত। ভূমিকম্পের আঘাতে আফগানিস্তানের উত্তরপূর্বাঞ্চলের লাঘমান প্রদেশে অন্তত আরও ৮ জন আহত হয়েছেন বলে জানিয়েছেন দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের মুখপাত্র শফিউল্লাহ রহিমী।
 
অন্যদিকে পাকিস্তানের বিভিন্ন অঞ্চলে ৯ জন নিহত হয়েছেন। এর মধ্যে সবচেয়ে ক্ষতিগ্রস্ত হয়েছে খাইবার পাখতুনখাওয়া। বিলাল ফাইজি নামে খাইবার পাখতুনখাওয়ার আঞ্চলিক উদ্ধার সংস্থার এক কর্মকর্তা  জানিয়েছেন, ভূমিকম্পের আঘাতে কোথাও কোথাও ভূমি ধসের ঘটনা ঘটে, এতে করে যান চলাচল বন্ধ হয়ে যায়। এছাড়া যারা নিহত হয়েছেন তাদের বেশিরভাগের প্রাণই গেছে ভবনের ছাদ ধসে পড়ে। 

পাকিস্তানে শক্তিশালী ভূমিকম্পে নিহত দুই | দৈনিক আজকের দর্পণ

সুদূর আফগানিস্তানে আঘাত হানা ভূমিকম্পের শক্তিশালী কম্পন টের পান পাকিস্তানের রাজধানী ইসলামাবাদ, লাহোর ও ভারতের রাজধানী নয়া দিল্লি ও শ্রীনগরের মানুষ।

আরও পড়ুন: যুক্তরাষ্ট্রে বন্দুকধারীর গুলিতে এক শিক্ষার্থী নিহত, আহত ১

ইসলামাবাদে ভূমিকম্পের ঝাঁকুনি এতটাই বেশি ছিল যে, মানুষ ভয়ে ঘর-বাড়ি থেকে বের হয়ে যান। ইসলামাবাদের বাসিন্দারা জানিয়েছে, ভূমিকম্পের পর অনেকে নিজ বাড়িতে ফাটল দেখতে পেয়েছেন। ভারতে কম্পন সবচেয়ে বেশি অনুভূত হয় কাশ্মীরের শ্রীনগরে। সেখানে বাড়ি-ঘর পর্যন্ত কেঁপে ওঠে।

সূত্র: দ্য নিউজ, সিএনএন


সর্বশেষ সংবাদ