নিউজিল্যান্ডে ঘূর্ণিঝড়ের সাত দিন পরও নিখোঁজ ৬০০০

নিউজিল্যান্ডে ঘূর্ণিঝড়ের সাত দিন পরও নিখোঁজ ৬০০০
নিউজিল্যান্ডে ঘূর্ণিঝড়ের সাত দিন পরও নিখোঁজ ৬০০০  © সংগৃহীত

নিউজিল্যান্ডে  শক্তিশালী ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েল আঘাত হানার সাত দিন পরও প্রায় ৬ হাজার লোক নিখোঁজ রয়েছে বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স। এখন পর্যন্ত নিহত ১১জন। রবিবার (১৯ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স

প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্সের বরাত দিয়ে রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, ১২ ফেব্রুয়ারি দ্বীপের উত্তরাঞ্চলে এবং পূর্ব উপকূলে আঘাত হানে ঘূর্ণিঝড় গ্যাব্রিয়েল। প্রধানমন্ত্রী ক্রিস হিপকিন্স গ্যাব্রিয়েলকে নিউজিল্যান্ডের এই শতাব্দীর সবচেয়ে বড় প্রাকৃতিক দুর্যোগ বলেছেন।

রাজধানী ওয়েলিংটনে হিপকিনস সাংবাদিকদের বলেন, আরও প্রাণহানির সম্ভাবনা রয়েছে, ৬,৪৩১ জন নিখোঁজ রয়েছেন, যখন ৩,২১৬ জন নিরাপদ বলে জানা গেছে। 

কিছু এলাকায় রাস্তাগুলির অ্যাক্সেস সীমিত করার দিকে ইঙ্গিত করে তিনি বলেন, দুর্যোগের দ্বারা জীবনধারা "উল্টে গেছে" এবং পুনরুদ্ধার একটি "সামনে খাড়া পর্বত" এর মতো। ব্যাহত টেলিযোগাযোগ, বিশুদ্ধ পানির ঘাটতি এবং ক্ষতিগ্রস্ত রাস্তাগুলি এখনও ঠিক হয়নি।

আরও পড়ুন: ঢাবিতে ছাত্র অধিকার পরিষদের ওপর ছাত্রলীগের হামলায় সাদা দলের তীব্র নিন্দা।

তিনি আরও বলেন, সাপ্লাই চেইন ব্যাহত হয়েছে যার ফলে মালামাল সরাতে সমস্যা হয়েছে, অনেক ফসল নষ্ট হয়ে গেছে এবং ২৮,০০০ বাড়ি এখনও বিদ্যুৎবিহীন। প্রধানমন্ত্রী বলেন, "বিধ্বংসী ও ক্ষয়ক্ষতির প্রকৃত মাত্রা প্রতিদিনই স্পষ্ট হচ্ছে।"

ফিজি থেকে একটি দল পুনরুদ্ধারের জন্য সহায়তা করার জন্য আগামী দিনে নিউজিল্যান্ডের উদ্দেশ্যে রওনা হবে, এ পর্যন্ত প্রাপ্ত আন্তর্জাতিক সহায়তার ১২টি প্রস্তাবের মধ্যে একটি বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী হিপকিন্স। অস্ট্রেলিয়া থেকে ২৭ জন জরুরি কর্মী ত্রাণ তৎপরতায় সহায়তা করছেন বলেও জানান তিনি।


সর্বশেষ সংবাদ