তুরস্ক-সিরিয়ার পাশে দাঁড়ানোর আহ্বান জানালেন মেসি

মেসি
মেসি  © সংগৃহীত

শক্তিশালী ভূমিকম্পের আঘাতে মৃত্যুপুরীতে পরিণত হয়েছে তুরস্ক ও সিরিয়া। ইতোমধ্যে মৃতের সংখ্যা ছাড়িয়েছে প্রায় ৩৬ হাজার। মারাত্মক মানবিক বিপর্যয় সামাল দিতে হিমশিম খাচ্ছে তারা। এমন হৃদয়বিদারক ঘটনায় এই দুই দেশের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়েছেন বিশ্বকাপজয়ী আর্জেন্টিনার মহাতারকা লিওনেল মেসি। 

তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত শিশুদের সহায়তায় এগিয়ে এসেছে জাতিসংঘের শিশুবিষয়ক সংস্থা ইউনিসেফ। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকে পোস্টের মাধ্যমে ভূমিকম্পে সহায়-সম্বল হারানো সাধারণ মানুষ, বিশেষ করে শিশুদের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন সাতবারের ব্যালন ডিঅর জয়ী মেসি।

উল্লেখ্য, সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পটির কেন্দ্র ছিল সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের গাজিয়ানতেপ শহরের কাছে এবং এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৭ কিলোমিটার গভীরে।

আরও পড়ুন: ভূমিকম্পের সাত দিন পর জীবিত শিশু উদ্ধার

পোস্টে মেসি লেখেন, , ‘তুরস্ক ও সিরিয়ায় বিধ্বংসী ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হাজারো শিশু ও তাদের পরিবার খুবই বাজেভাবে দিন পার করছে। তাদের প্রতি আমার সহানুভূতি। ইউনিসেফ শুরু থেকেই শিশুদের সুরক্ষায় এসব এলাকায় (ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত) কাজ করছে। আপনাদের সহায়তা খুবই মূল্যবান!’ 

শক্তিশালী এই ভূমিকম্পে দেশ দুটিতে এখন পর্যন্ত ৩৬ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। এদিকে, বৈরী আবহাওয়া আর প্রতিকূল পরিস্থিতির মাঝেই সিরিয়া-তুরস্কে উদ্ধার অভিযানে অংশ নিয়েছে বিশ্বের প্রায় ১০০টি দেশ। তবে সময় গড়িয়ে যাওয়ার সাথে সাথে ফুরিয়ে আসছে মানুষকে জীবিত উদ্ধারেরও আশাও।

এছাড়া, সোমবার জাতিসংঘের দাতব্য বিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস সিরিয়ার উত্তরাঞ্চলের আলেপ্পো শহর পরিদর্শন করেছেন। ভূমিকম্পে বিধ্বস্ত এই নগরীর মানুষের মাঝে ত্রাণ সহায়তা সরবরাহ করা এখন বিশ্বের দায়িত্ব বলে মন্তব্য করেছেন তিনি।


সর্বশেষ সংবাদ