ভূমিকম্পের সাত দিন পর জীবিত শিশু উদ্ধার

উদ্ধারকৃত শিশু
উদ্ধারকৃত শিশু  © সংগৃহীত

তুরস্কে শক্তিশালী ভূমিকম্প আঘাত হানার সাতদিন পর ধ্বংসস্তূপের নিচ থেকে এক শিশুকে জীবিত উদ্ধার করা হয়েছে। দেশটির দক্ষিণাঞ্চলীয় আদিয়ামান শহরের এক অ্যাপার্টমেন্টের ধ্বংসস্তূপের নিচ থেকে সোমবার ওই শিশু জীবিত উদ্ধার হয়।

কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা তুরস্কের একজন মন্ত্রী ও গণমাধ্যমের বরাত দিয়ে সোমবার এক প্রতিবেদনে ওই শিশুকে জীবিত উদ্ধারের তথ্য প্রকাশ করে।

দেশটির একজন মন্ত্রী বলেছেন, ভূমিকম্প আঘাত হানার ১৭৮ ঘণ্টারও বেশি সময় পর আদিয়ামান শহরের একটি ভবনের ধ্বংসস্তূপের নিচ থেকে ছয় বছর বয়সী এক কিশোরীকে উদ্ধার করা হয়েছে। 

তুরস্কের স্থানীয় সংবাদমাধ্যম সিএনএন তুর্কর জানিয়েছে, উদ্ধার হওয়া শিশুটির নাম মীর। তার বয়স ছয় বছর। উদ্ধারকারীরা তার বড় বোনের কাছাকাছি পৌঁছেছেন। তবে এর আগে তুরস্কের পরিবহন মন্ত্রী আদিল কারাইসমাইলোগলু শিশুটির বয়স চার বছর বলে জানিয়েছিলেন।

আরো পড়ুন: সুষ্ঠু নির্বাচন দেখতে চান নতুন রাষ্ট্রপতি

উল্লেখ্য, উল্লেখ্য, সোমবার ভোর ৪টা ১৭ মিনিটে তুরস্কের দক্ষিণ-পূর্বাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার একটি শক্তিশালী ভূমিকম্প আঘাত হানে। ভূমিকম্পটির কেন্দ্র ছিল সিরিয়ার সীমান্তবর্তী তুরস্কের গাজিয়ানতেপ শহরের কাছে এবং এর উৎপত্তিস্থল ছিল ভূপৃষ্ঠের ১৭ দশমিক ৭ কিলোমিটার গভীরে।

শক্তিশালী এই ভূমিকম্পে দেশ দুটিতে এখন পর্যন্ত ৩৬ হাজারের বেশি মানুষের প্রাণহানি ঘটেছে। এদিকে, বৈরী আবহাওয়া আর প্রতিকূল পরিস্থিতির মাঝেই সিরিয়া-তুরস্কে উদ্ধার অভিযানে অংশ নিয়েছে বিশ্বের প্রায় ১০০টি দেশ। তবে সময় গড়িয়ে যাওয়ার সাথে সাথে ফুরিয়ে আসছে মানুষকে জীবিত উদ্ধারেরও আশাও।

এছাড়া, সোমবার জাতিসংঘের দাতব্য বিষয়ক প্রধান মার্টিন গ্রিফিথস সিরিয়ার উত্তরাঞ্চলের আলেপ্পো শহর পরিদর্শন করেছেন। ভূমিকম্পে বিধ্বস্ত এই নগরীর মানুষের মাঝে ত্রাণ সহায়তা সরবরাহ করা এখন বিশ্বের দায়িত্ব বলে মন্তব্য করেছেন তিনি।


সর্বশেষ সংবাদ