পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ মারা গেছেন

পারভেজ মোশাররফ
পারভেজ মোশাররফ  © ফাইল ছবি

পাকিস্তানের সাবেক সাবেক প্রেসিডেন্ট পারভেজ মোশাররফ মারা গেছেন। রবিবার (০৫ ফেব্রুয়ারি) ৭৯ বছর বয়সে সংযুক্ত আরব আমিরাতের দুবাইয়ের একটি হাসপাতালে মারা যান সাবেক এই প্রেসিডেন্ট। মৃত্যুর পর পারিবারিক সূত্রের বরাতে এ খবর দিয়েছে জিও নিউজ ও ডন।

স্থানীয় সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, সাবেক এই সেনাশাসক দুবাইয়ের একটি আমেরিকান হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। সেখানেই রোববার তার মৃত্যু হয়। 

এর আগে পাকিস্তানের সাবেক এই সেনাশাসক দীর্ঘদিন ধরে অসুস্থ ছিলেন। তিনি অ্যামাইলয়েডসিস নামের এক বিরল রোগে ভুগছিলেন। আমেরিকান হসপিটাল দুবাইয়ে চিকিৎসা নিচ্ছিলেন পারভেজ মোশাররফ।

পারভেজ মোশাররফের জন্ম ১৯৪৩ সালের ১১ আগস্ট, ব্রিটিশ ভারতের দিল্লিতে। তিনি ১৯৬১ সালের ১৯ এপ্রিল কাকুলের পাকিস্তান মিলিটারি একাডেমি থেকে কমিশন পান। ১৯৯৮ সালে তিনি জেনারেল হন।

আরও পড়ুন: কন্যা হলো আপনার বাগানের সবচেয়ে সুন্দর ফুল: আফ্রিদি

পরে মোশাররফ ২০০২ সালে একটি গণভোটের মাধ্যমে প্রেসিডেন্ট নির্বাচিত হন এবং ২০০৮ সাল পর্যন্ত পদে বহাল ছিলেন। অবশ্য মাঝে ২০০৪ সালে ১৭তম সংবিধান সংশোধনীর মাধ্যমে প্রেসিডেন্ট হন মোশাররফ। ৯/১১ ঘটনার পর পাকিস্তানকে ফ্রন্টলাইন মিত্র হওয়ার মার্কিন প্রস্তাব গ্রহণ করেছিলেন এই সামরিক নেতা।

মোশাররফ ২০০৭ সালের নভেম্বরে সুপ্রিম কোর্টের বিচারকদের পদচ্যুত করার কারণে সংবিধান-বিরোধী পদক্ষেপের জন্যও তিনি পরিচিত। যা আইনজীবীদের আন্দোলনের সূচনা করেছিল। সেই ধারাবাহিকতকায় রাজনৈতিক দলগুলোর নেতৃত্বে আন্দোলনের পর ২০০৮ সালের ১৮ আগস্ট পদত্যাগ করতে বাধ্য হন পারভেজ মোশাররফ। ক্ষমতাচ্যুত হওয়ার পর তিনি দীর্ঘদিন ধরে বিদেশে অবস্থান করছিলেন।


সর্বশেষ সংবাদ