ব্রাজিলের জার্সি পরে প্রেসিডেন্ট ভবনে হামলা বিক্ষোভকারীদের

বিক্ষোভকারীদের হামলা
বিক্ষোভকারীদের হামলা  © সংগৃহীত

ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় যুক্তরাষ্ট্রের ‘ক্যাপিটল হিল’ স্টাইলে হামলার ঘটনা ঘটেছে। দেশটির সাবেক প্রেসিডেন্ট জাইর বলসোনারোর সমর্থকরা ব্রাজিলের কংগ্রেস ভবন, প্রেসিডেন্ট প্রাসাদ এবং সুপ্রিম কোর্ট দখল করে নিয়েছে। দেশটির জাতীয় রঙের পোশাক পরে এবং গায়ে জাতীয় পতাকা জড়িয়ে তারা এ হামলায় অংশ নেন। খবর রয়টার্স

রোববার (৮ জানুয়ারি) বলসোনারোর সমর্থকদের এমন হামলার পর প্রেসিডেন্ট লুলা ডা সিলভা দেশটির ফেডারেল বাহিনীকে রাজধানীর নিরাপত্তা রক্ষার দায়িত্ব দিয়েছেন।

হামলায় হতাহতের কোনো তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি। তবে হামলাকারীরা ধ্বংসের একটি লেজ রেখে গেছে। রাষ্ট্রপতি প্রাসাদের ভাঙা জানালা দিয়ে আসবাবপত্র ছুঁড়ে ফেলেছে, কংগ্রেসের কিছু অংশ স্প্রিঙ্কলার সিস্টেম দিয়ে প্লাবিত করেছে এবং সুপ্রিম কোর্টের অনুষ্ঠান কক্ষ লুটপাট করেছে।

বার্তা সংস্থা রয়টার্স জানায়, ২০২১ সালের ৬ জানুয়ারি সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা দেশটির ক্যাপিটল হিলে অবস্থিত কংগ্রেস ভবনে হামলা চালায়। সেই হামলার দুবছরে মাথায় ব্রাজিলে এমন হামলা হলো।

বিভিন্ন সরকারি ভবনে ঢুকে তাণ্ডব চালান দাঙ্গাবাজরা

বলসোনারোকে হারিয়ে তৃতীয়বারের মতো ব্রাজিলের প্রেসিডেন্ট হওয়া লুলা ডা সিলভা এ হামলার উসকানিদাতা হিসেবে বলসোনারোকেই দায়ী করেছেন। ২০২৩ সালের ১ জানুয়ারি শপথ নেয়া লুলা দাবি করেছেন, সর্বশেষ নির্বাচনে জালিয়াতি হয়েছে এমন ভিত্তিহীন অভিযোগ এনে নতুন করে নির্বাচন দাবি করার জন্য বলসোনারো তার সমর্থকদের উদ্দীপ্ত করেছেন। 

আরও পড়ুন: মেট্রো ট্রেনে তরুণীর নাচ, যাত্রীদের ক্ষোভ

এ ঘটনার পরবর্তী সময়ে এক সংবাদ সম্মেলনে লুলা বলেছেন, এই দুর্বৃত্তরা যাদের আমরা বলতে পারি উন্মাদ ফ্যাসিস্ট, তারা এমন কাজ করেছে, যা আমাদের দেশের ইতিহাসে কখনোই ঘটেনি।’ সাও পাওলোতে ভ্রমণে থাকা লুলা এক সংবাদ সম্মেলনে আরও বলেন, যেসব লোক এই কাজ করেছে তাদের খুঁজে বের করে শাস্তির মুখোমুখি করা হবে।

এদিকে ঘটনার পরপরই ব্রাজিলের প্রেসিডেন্ট লুলা ডা সিলভা রাজধানী ব্রাসিলিয়ার নিরাপত্তা নিশ্চিতে দেশটির ফেডারেল বাহিনীকে তলব করেছেন। আপাতত, আগামী ৩১ জানুয়ারি পর্যন্ত তাদের রাজধানীর নিরাপত্তা রক্ষার দায়িত্ব দেয়া হয়েছে। প্রয়োজনে সময় আরও বাড়ানো হতে পারে। 


সর্বশেষ সংবাদ