গুগলকে ৯৩৬ কোটি রুপি জরিমানা করলো ভারত

গুগল
গুগল  © সংগৃহীত

প্লে স্টোর নীতির ক্ষেত্রে নিজেদের ক্ষমতার অপব্যবহার করার অপরাধে গুগলকে ৯৩৬ কোটি রুপি জরিমানা করেছে ভারতের প্রতিযোগিতা কমিশন (কম্পিটিশন কমিশন অব ইন্ডিয়া বা সিসিআই)। এক সপ্তাহের ব্যবধানে এ নিয়ে গুগলকে দ্বিতীয়বার জরিমানা করলো ভারত। খবর ইকোনোমিক টাইমস

মঙ্গলবার (২৫ অক্টোবর) জায়ান্ট প্রযুক্তি গুগলকে এ জরিমানা করা হয় ইকোনোমিক টাইমস'র এর প্রতিবেদনে বলা হয়। 

সিসিআই এর বরাতে ইকোনোমিক টাইমসের প্রতিবেদনে বলা হয়, পেমেন্ট অ্যাপের প্রচারের জন্য নিজেদের অবস্থানের অপব্যবহার করেছে গুগল। টুইটারে এই জরিমানার কথা ঘোষণাও করেছে গুগল। পাশাপাশি প্রযুক্তি প্রতিষ্ঠানটিকে অনৈতিকভাবে ব্যবসা বন্ধ করারও নির্দেশ দিয়েছে সিসিআই। 

জানা গেছে, জরিমানা করার মূল কারণ হচ্ছে গুগল প্লে স্টোরের একটি নীতি যার জন্য অ্যাপ ডেভেলপারদের সমস্ত গ্রাহক বিলিং-এর জন্য একচেটিয়াভাবে গুগল প্লে- এর বিলিং সিস্টেম (GPBS) ব্যবহার করতে হবে৷ এই সিস্টেমটি শুধুমাত্র অ্যাপ থেকে অর্থপ্রদানের জন্য নয়, গ্রাহকদের দ্বারা করা অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার জন্যও ব্যবহার করতে হবে। যেকোন অ্যাপ ডেভেলপার যে জিপিবিএস ব্যবহার করেন না তাকে গুগল প্লে স্টোরে তার পণ্য তালিকাভুক্ত করার অনুমতি দেওয়া হয় না।

মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে সিসিআই বলেছে, প্রদানকৃত অ্যাপ এবং অ্যাপ-মধ্যস্থ কেনাকাটার জন্য জিপিবিএস এর বাধ্যতামূলক ব্যবহারের উপর নির্ভরশীল প্লে স্টোরে অ্যাক্সেস করা একতরফা এবং স্বেচ্ছাচারী এবং কোনও বৈধ ব্যবসায়িক স্বার্থ বর্জিত।

আরও পড়ুন: স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট অনলাইনে দেবে বঙ্গবন্ধু মেডিকেল।

এছাড়া গুগল তার অ্যাপ স্টোর ব্যবহার করে সফ্টওয়্যার বিকাশকারীদের অবশ্যই একটি মালিকানাধীন ইন-অ্যাপ পেমেন্ট সিস্টেম ব্যবহার করতে হবে যা একটি অ্যাপের মধ্যে করা কেনাকাটার উপর ৩০% পর্যন্ত কমিশন চার্জ করে এমন বাধ্যতামূলক করার জন্য বিশ্বব্যাপী সমালোচনার সম্মুখীন হয়েছে। দেরীতে, কোম্পানিটি আরও দেশে বিকল্প পেমেন্ট সিস্টেমের অনুমতি দিতে শুরু করেছে।

কাউন্টারপয়েন্ট রিসার্চ অনুসারে, গুগলের অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেম ভারতের ৬০০ মিলিয়ন স্মার্টফোনের ৯৭% শক্তি দেয়।

এর আগে গত সপ্তাহে ২০ অক্টোবর গুগলকে ১ হাজার ৩৩৭ কোটি রুপি জরিমানা করেছিল সিসিআই। সে সময় বলা হয়েছিল, বাজারে সবচেয়ে প্রভাবশালী হওয়ার সুবিধা নিয়ে অনলাইন সার্চ এবং অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরে নিজেদের অ্যাপ যেমন ক্রোম এবং ইউটিউবকে বাড়তি সুবিধা পাইয়ে দিয়েছে গুগল। সে কারণেই জরিমানা করা হয়। নির্দেশের পরের দিন গুগল জানিয়েছিল, এই নির্দেশের ফলে ধাক্কা খাবেন ভারতীয় ব্যবহারকারীরা।


সর্বশেষ সংবাদ