ইতিহাস ও রাষ্ট্রবিজ্ঞানে ১০০-তে ১০০ পেয়েছিলেন সেই টিনা

আইএএস অফিসার টিনা দাবি
আইএএস অফিসার টিনা দাবি  © আনন্দবাজার

আইএএস অফিসার টিনা দাবির সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষার ফলাফলের একটি ছবি সমাজমাধ্যমে ভাইরাল হওয়ার পর থেকেই হইচই শুরু হয়েছে। এতে আবারও খবরের শিরোনামে তিনি। সামাজিক যোগাযোগমাধ্যমে অনেকের দাবি, ভাইরাল রেজাল্টের ছবি আসলে টিনার। দ্বাদশ শ্রেণির ইতিহাস এবং রাষ্ট্রবিজ্ঞানের পরীক্ষায় টিনা ১০০-তে ১০০ পেয়েছিলেন।

যদিও ভাইরাল হওয়া রেজাল্ট টিনার কি না, তা নিয়ে সন্দেহ রয়েছে। এর সত্যতাও যাচাই করা হয়নি। তবে ২০১৬ সালের একটি সাক্ষাত্কারে টিনা জানিয়েছিলেন, দ্বাদশ শ্রেণির রাষ্ট্রবিজ্ঞান পরীক্ষায় ১০০ পেয়েছিলেন। খবর আনন্দবাজারের।

২০১১ সালে ভারতের সিবিএসই-র দ্বাদশ শ্রেণির পরীক্ষা দেন টিনা। নম্বর ছিল ৯৩ শতাংশ। দিল্লি বিশ্ববিদ্যালয়ের লেডি শ্রীরাম কলেজ থেকে রাষ্ট্রবিজ্ঞানে স্নাতক হন তিনি। কলেজে পড়ার সময় তিনি ‘স্টুডেন্ট অফ দ্য ইয়ার’ পুরস্কারও পেয়েছিলেন। ২০১৬ সালে টিনা প্রথমবারের চেষ্টাতে ইউপিএসসি পরীক্ষায় শীর্ষস্থান অর্জন করে নজির গড়েন। রাজস্থানের জয়সলমেরে জেলাশাসক হিসেবে এখন কর্মরত তিনি।

আরো পড়ুন: একদিনে আয় ১,৬১২ কোটি, দেশের ধনীতম ব্যক্তি গৌতম আদানি

২০১৮ সালের ৭ এপ্রিল টিনার সঙ্গে বিবাহ হয় আখতার আমির খান। আইএএস পরীক্ষায় প্রথম হন টিনা, আমির দ্বিতীয়। সেই প্রথম দলিত নারী সিভিল সার্ভিস পরীক্ষায় প্রথম হন। স্বভাবতই তাদের প্রেমকাহিনী ঘিরে জোর চর্চা হয়। মুসৌরিতে আইএএসে প্রশিক্ষণপর্ব চলাকালে আলাপ। তবে তাঁদের বিয়ে টেকেনি।  ২০২১ সালের ১০ অগস্ট টিনা ও আমিরের বিচ্ছেদ হয়। সম্প্রতি তাঁর সহকর্মী প্রদীপ গাওয়ান্ডকে বিয়ে করেন টিনা।


সর্বশেষ সংবাদ