দুই সপ্তাহের মধ্যে মন্ত্রণালয়ে যাচ্ছে ভি-রোল ফরম

লোগো
লোগো  © ফাইল ছবি

আগামী দুই সপ্তাহের মধ্যে বিশেষ ও তৃতীয় গণবিজ্ঞপ্তির দ্বিতীয় ধাপে সুপারিশপ্রাপ্তদের পুলিশ ভেরিফিকেশন ফরম শিক্ষা মন্ত্রণালয়ে পাঠাবে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। 

এনটিআরসিএ সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, বিশেষ ও তৃতীয় গণবিজ্ঞপ্তির দ্বিতীয় ধাপে সুপারিশপ্রাপ্তদের মধ্যে বেশ কিছু প্রার্থীর সার্টিফিকেট নিয়ে সমস্যা দেখা দেয়। পরবর্তীতে বিজ্ঞপ্তিতে সংশ্লিষ্ট বিষয়ের প্রার্থীদের সনদপত্র জমা নেয় এনটিআরসিএ। এই সনদগুলো প্রাথমিকভাবে যাচাই-বাছাইয়ের কাজ শেষ হয়েছে। এখন নিয়োগ কমিটি যাচাই-বাছাই করবে।

সূত্রের তথ্য অনুযায়ী, নিয়োগ কমিটির যাচাই শেষে ভেরিফিকেশন ফরমগুলো শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। এরপর সেখান থেকে সেগুলো স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগে পাঠানো হবে। এরপর ভি-রোল ফরমগুলো সংশ্লিষ্ট জেলার গোয়েন্দা সংস্থার সদস্যরা ভেরিফিকেশন করবেন।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ সচিব ওবায়দুর রহমান দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, কিছু প্রার্থী যোগ্যতা না থাকার পরও আবেদন করেছিলেন। সেজন্য আমরা তাদের সনদপত্র জমা নিয়েছি। সেগুলো নিয়োগ কমিটির সদস্যরা যাচাই করবে। এটি যাচাই শেষ হলে ফরমগুলো মন্ত্রণালয়ে পাঠানো হবে।

আরও পড়ুন: শূন্য পদের তথ্য যাচাই করবে তিন অধিদপ্তর

কবে নাগাদ ভি-রোল ফরম মন্ত্রণালয়ে পাঠানো হতে পারে? এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, আশা করছি খুব দ্রুতই মন্ত্রণালয়ে ভি-রোল ফরম পাঠাতে পারবো। এই কাজ করতে দুই সপ্তাহের মতো সময় লাগতে পারে।

এদিকে পুলিশ ভেরিফিকেশন চলমান রেখে চূড়ান্ত সুপারিশপত্র দেওয়ার দাবি জানিয়েছেন বিশেষ গণবিজ্ঞপ্তিতে নিয়োগের জন্য প্রাথমিক সুপারিশপ্রাপ্তরা। তারা বলছেন, বিশেষ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশের প্রায় তিন মাস অতিবাহিত হলেও এখনো চূড়ান্ত সুপারিশ করা হয়নি। অনেকের বয়স ৩৫ বছর অতিক্রম হয়ে যাচ্ছে। তাদের এমপিওভুক্ত হতে জটিলতার সৃষ্টি হবে। তাই পুলিশ ভেরিফিকেশ চলমান রেখেই যোগদানের দাবি তাদের।

এ প্রসঙ্গে মো. জুয়েল রানা নামে বিশেষ গণবিজ্ঞপ্তিতে সুপারিশপ্রাপ্ত এক শিক্ষক দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, বিশেষ গণবিজ্ঞপ্তি তৃতীয় গণবিজ্ঞপ্তির অংশ বিশেষ। বিশেষ গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশপত্র দিতে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি প্রয়োজন। এনটিআরসিএ শিক্ষা মন্ত্রনালয়ের অনুমতি নিতে এত বিলম্ব করছে কেন তা আমাদের বোধগম্য নয়। অনেক প্রার্থী বিশেষের মাধ্যমে শিক্ষক হওয়ার আশায় অন্য চাকরি ছেড়ে দিয়েছে। এই শিক্ষকরা বর্তমানে মানবেতর জীবনযাপন করছেন। 

আরও পড়ুন: চতুর্থ গণবিজ্ঞপ্তি: নন এমপিও পদের চাহিদা নেওয়ার সিদ্ধান্ত হয়নি

তিনি আরও বলেন, তৃতীয় গণবিজ্ঞপ্তি এবং সেসিপের পুলিশ ভেরিফিকেশন চলমান রেখে চূড়ান্ত চূড়ান্ত সুপারিশপত্র দেওয়া হয়েছিল। যেহেতু  বিশেষ গণবিজ্ঞপ্তি  তৃতীয় গণবিজ্ঞপ্তির অংশবিশেষ; তাই পুলিশ ভেরিফিকেশন চলমান রেখে বিশেষ গণবিজ্ঞপ্তির চূড়ান্ত সুপারিশপত্র দেওয়া হোক। চলতি সেপ্টেম্বর মাসেই ভেরিফিকেশন চলমান রেখে চূড়ান্ত সুপারিশপত্র দেওয়ার দাবিও জানান তিনি।

পুলিশ ভেরিফিকেশন চলমান রেখে প্রার্থীদের চূড়ান্ত সুপারিশপত্র দেওয়ার বিষয়ে জানতে চাইলে এনটিআরসিএ’র সচিব মো. ওবায়দুর রহমান জানান, পুলিশ ভেরিফিকেশন চলমান রেখে প্রার্থীদের চূড়ান্ত সুপারিশপত্র দেওয়ার বিষয়টি নির্ভর করছে শিক্ষা মন্ত্রণালয়ের ওপর। এ বিষয়ে আমাদের চেয়ারম্যান মহোদয় শিক্ষা মন্ত্রণালয়ে চিঠি পাঠালে মন্ত্রণালয় পরবর্তী সিদ্ধান্ত নিতে পারবে।

বিশেষ ও তৃতীয় গণবিজ্ঞপ্তির দ্বিতীয় ধাপে সুপারিশপ্রাপ্তদের ভেরিফিকেশন চলমান রেখে চূড়ান্ত সুপারিশপত্র দেওয়া হবে কিনা সে বিষয়ে জানতে দ্যা ডেইলি ক্যাম্পাস যোগাযোগ করে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) মো. আবু ইউসুফ মিয়ার সাথে। 

তিনি দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, পুলিশ ভেরিফিকেশন চলমান রেখে শিক্ষকদের চূড়ান্ত সুপারিশপত্র দেওয়ার বিষয়ে আমরা কোনো চিঠি পাইনি। এনটিআরসিএ আমাদের কাছে এ বিষয়ে চিঠি পাঠালে বিষয়টি নিয়ে সবার সাথে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে।


সর্বশেষ সংবাদ