পুলিশ ভেরিফিকেশন শেষে ৩২ হাজার শিক্ষকের যোগদান

পুলিশ ভেরিফিকেশন শেষে ৩২ হাজার শিক্ষকের যোগদান
পুলিশ ভেরিফিকেশন শেষে ৩২ হাজার শিক্ষকের যোগদান  © ফাইল ছবি

বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ৩২ হাজার ২৮৩ জন শিক্ষক নিয়োগের পুলিশ ভেরিফিকেশন কার্যক্রম চলছে। ভেরিফিকেশন শেষ হওয়ার পূর্বে পৃথকভাবে যোগদানের কোনো সুযোগ নেই।

শিক্ষা মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মাধ্যমে ৩২ হাজারের অধিক শিক্ষকের ভেরিফিকেশন শুরু হয়েছে। দ্রুত সময়ের মধ্যে এই কার্যক্রম শেষ করার তাগাদা দিয়েছে কর্তৃপক্ষ। তবে ইউনিয়ন পরিষদ নির্বাচনের কারণে ভেরিফিকেশন কার্যক্রম কিছুটা বিলম্বিত হচ্ছে। এই প্রক্রিয়া শেষে সবাইকে একসঙ্গে সুপারিশপত্র দেওয়া হবে।

সূত্র জানায়, ৩২ হাজার ২৮৩ জন শিক্ষকের ভেরিফিকেশন শেষ হওয়ার পর ফরমগুলো শিক্ষা মন্ত্রণালয়ে ফেরত পাঠানো হবে। এরপর মন্ত্রণালয় থেকে ভি রোল ফরম বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) কার্যালয়ে পাঠানো হবে। ফরমগুলো যাচাই-বাছাই শেষে চূড়ান্ত সুপারিশপত্র দেবে এনটিআরসিএ।

এ প্রসঙ্গে জানতে চাইলে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাধ্যমিক-২) ফৌজিয়া জাফরীন বুধবার (১ ডিসেম্বর) দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, ৩২ হাজারের বেশি শিক্ষকের পুলিশ ভেরিফিকেশনের কার্যক্রম চলছে। এই প্রক্রিয়া শেষ না হওয়া পর্যন্ত শিক্ষকদের যোগদানের কোনো সুযোগ নেই।

সম্প্রতি মন্ত্রণালয়ে শূন্যপদ পূরণে একটি সভা অনুষ্ঠিত হয়েছে। ওই সভায় শিক্ষকদের যোগদানের বিষয়ে কোনো আলোচনা হয়েছে কিনা— এমন প্রশ্নের জবাবে তিনি আরও বলেন, বৈঠকে নানা বিষয় নিয়ে আলোচনা হয়েছে। তবে চলমান ভেরিফিকেশন নিয়ে সেখানে কোনো আলোচনা হয়নি।

তথ্যমতে, গত ৩০ মার্চ ৫৪ হাজার শূন্যপদের বিপরীতে গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। তবে বিভিন্ন নিবন্ধনের রিটকারীদের জন্য ২ হাজার ২০০টি পদ সংরক্ষণ করে বাকি পদগুলোতে শিক্ষক নিয়োগের উদ্যোগ নেয়া হয়।

আবেদন না পাওয়ায় এবং মহিলা কোটায় যোগ্য প্রার্থী না থাকায় ১৫ হাজার ৩২৫টি পদ ফাঁকা রেখে ৩৮ হাজার ২৮৬ পদে নিয়োগের সুপারিশ করা হয়। তবে ৬ হাজার ৩ জন প্রার্থী পুলিশ ভেরিফিকেশনের ফরম পূরণ করে না পাঠানোয় ৩২ হাজার ২৮৩ জনের পুলিশ ভেরিফিকেশন করা হচ্ছে।


সর্বশেষ সংবাদ