চলতি সপ্তাহেই ২৪৮ শিক্ষক নিয়োগের গণবিজ্ঞপ্তি

ক্লাস নিচ্ছেন শিক্ষক ও সেসিপ লোগো
ক্লাস নিচ্ছেন শিক্ষক ও সেসিপ লোগো  © ফাইল ফটো

সেকেন্ডারি এডুকেশন সেক্টর ইনভেস্টমেন্ট প্রোগ্রামের (সেসিপ) আওতায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে ট্রেড ইনস্ট্রাক্টর নিয়োগের বিজ্ঞপ্তি চলতি সপ্তাহেই প্রকাশ করা হবে। ইতোমধ্যে বিজ্ঞপ্তি প্রকাশের অনুমতি দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

জানা গেছে, সারা দেশে সেসিপ পরিচালিত ৬৪০টি স্কুল রয়েছে। এই প্রতিষ্ঠানগুলোতে ট্রেড ইনস্ট্রাক্টর নিয়োগ দেওয়া হয় বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষের (এনটিআরসিএ) মাধ্যমে। এই প্রতিষ্ঠানগুলোতে ২৪৮টি পদ ফাঁকা রয়েছে। এই পদগুলোতে নিয়োগ দিতে শিক্ষা মন্ত্রণালয়ের কাছে অনুমতি চেয়েছিল এনটিআরসিএ। সম্প্রতি মন্ত্রণালয় থেকে বিজ্ঞপ্তি প্রকাশের অনুমতি দেওয়া হয়েছে।

এনটিআরসিএ’র একটি সূত্র দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানিয়েছে, সেসিপের মাধ্যমে বিভিন্ন প্রতিষ্ঠানে ২৪৮ জন ট্রেড ইনস্ট্রাক্টর নিয়োগ দিতে শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পাওয়া গেছে। আগামীকাল সোমবার অথবা আগামী মঙ্গলবার (১৩ জুন) বিজ্ঞপ্তি প্রকাশ করা হবে।

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ’র সদস্য (শিক্ষাতত্ত্ব ও শিক্ষামান) এ বি এম শওকত ইকবাল শাহীন দ্যা ডেইলি ক্যাম্পাসকে বলেন, সেসিপ থেকে আমাদের কাছে ২৪৮ জন ট্রেড ইনস্ট্রাক্টর নিয়োগের চাহিদা পাঠানো হয়েছিল। নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশের জন্য শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি পাওয়া গেছে। আশা করছি মঙ্গলবারের (১৩ জুন) মধ্যে বিজ্ঞপ্তি প্রকাশ করতে পারবো।

এদিকে দীর্ঘদিন ধরে সেসিপে নিয়োগ প্রক্রিয়া বন্ধ থাকায় স্কুলগুলোতে শিক্ষক সংকট দেখা দিয়েছে। এই অবস্থায় দ্রুত ট্রেড ইনস্ট্রাক্টর নিয়োগ দিয়ে শিক্ষক সংকট দূর করার পাশাপাশি বেকারদের কর্মসংস্থানের ব্যবস্থা করার দাবি জানিয়েছেন চাকরিপ্রার্থীরা। 

এ প্রসঙ্গে  সেসিপ ট্রেড ইনস্ট্রাক্টর ফোরামের আহবায়ক মো. রাশেদ মোশাররফ দ্যা ডেইলি ক্যাম্পাসকে জানান, সঠিক সময়ে নিয়োগ না হওয়ায় সেসিপের স্কুলগুলোতে পাঠদান ব্যাহত হচ্ছে। পাঠদান না হওয়ায় কারিগরি শিক্ষার উন্নয়ন ব্যাহত হচ্ছে। 

তিনি আরও বলেন, সেসিপের গণবিজ্ঞপ্তির অপেক্ষায় রয়েছে ১৬তম শিক্ষক নিবন্ধন পরীক্ষায় উত্তীর্ণরা। তাদের অনেকের বয়স শেষের দিকে। নিয়োগ না হওয়ায় নিবন্ধন সনদ নিয়ে বেকার অবস্থায় রয়েছেন তারা। দ্রুত নিয়োগ হলে বেকারত্ম দূর হওয়ার পাশাপাশি শিক্ষার্থীরা সঠিক শিক্ষা পেত।


সর্বশেষ সংবাদ