ফেব্রুয়ারির শেষ দিকে চতুর্থ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশ করতে চায় এনটিআরসিএ

ক্লাস নিচ্ছেন শিক্ষক
ক্লাস নিচ্ছেন শিক্ষক  © ফাইল ফটো

চলতি মাসের শেষ সপ্তাহে ৬৮ হাজার শিক্ষক নিয়োগের প্রাথমিক ফল প্রকাশের পরিকল্পনা করেছে বেসরকারি শিক্ষক নিবন্ধন ও প্রত্যয়ন কর্তৃপক্ষ (এনটিআরসিএ)। এজন্য তারা খুব শিগগিরই শিক্ষা মন্ত্রণালয়ের অনুমতি চেয়ে চিঠি পাঠাবে।

এনটিআরসিএ সূত্রে জানা গেছে, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে আবেদনের সুযোগ দাবি করে ইনডেক্সধারী শিক্ষকদের পক্ষে বেশ কয়েকটি রিট করা হয়েছে। এই রিটের কারণে চতুর্থ গণবিজ্ঞপ্তির ফল প্রকাশে কিছুটা বিলম্ব হতে পারে। তবে যেহেতু শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশনা মেনেই তারা ইনডেক্সধারীদের আবেদনের সুযোগ বন্ধ করেছেন তাই এ বিষয়ে করণীয় মন্ত্রণালয়ই ঠিক করবে।

ওই সূত্র আরও জানায়, চতুর্থ গণবিজ্ঞপ্তিতে এক লাখের কিছু বেশি প্রার্থী আবেদন করেছেন। আবেদনগুলো যাচাই-বাছাইয়ের কাজ চলমান রয়েছে। এই প্রক্রিয়া শেষ হলে তারা ফল প্রস্তুত করে ফেলবেন। এরপর ফল প্রকাশের অনুমতি চেয়ে মন্ত্রণালয়ে চিঠি পাঠানো হবে। এছাড়া সারাদেশে শিক্ষক সংকটের বিষয়টি আদালতকে অবহিত করা হবে। নিয়োগ কার্যক্রম চালিয়ে যেতে আদালতের কাছে অনুরোধ করা হবে। দুই পক্ষ থেকে সবুজ সংকেত পেলে ফেব্রুয়ারির শেষ সপ্তাহে ফল প্রকাশ করা হবে। 

এ প্রসঙ্গে জানতে চাইলে এনটিআরসিএ’র চেয়ারম্যান মো. এনামুল কাদের খান বলেন, চতুর্থ গণবিজ্ঞপ্তির আবেদন যাচাই-বাছাইয়ের কাজ চলমান রয়েছে। ফেব্রুয়ারির শেষ দিকে ফল প্রকাশের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

প্রসঙ্গত, ২০২২ সালের ২২ ডিসেম্বর ৬৮ হাজার ৩৯০ জন শিক্ষক নিয়োগের চতুর্থ গণবিজ্ঞপ্তি প্রকাশ করে এনটিআরসিএ। এর মধ্যে স্কুল ও কলেজ পর্যায়ে ৩১ হাজার ৫০৮ জন এবং মাদরাসা, ব্যবসায় ব্যবস্থাপনা ও কারিগরি স্কুল-কলেজে ৩৬ হাজার ৮৮২ জন নিয়োগ দেওয়া হবে। গত ২৯ ডিসেম্বর থেকে আবেদন শুরু হয়ে চলতি বছরের ২৯ জানুয়ারি পর্যন্ত চলে।


সর্বশেষ সংবাদ