বাংলাদেশী শিক্ষার্থীদের চীনে ফেরার নিয়ম জানাল দূতাবাস

চীনের স্টেট কাউন্সেলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বাংলাদেশ সফরে আসেন
চীনের স্টেট কাউন্সেলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই বাংলাদেশ সফরে আসেন  © সংগৃহীত

বাংলাদেশী শিক্ষার্থীদের চীনা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোয় ফিরতে সেখান থেকে চিঠি সংগ্রহ করতে হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। ঢাকায় চীনা দূতাবাস শিক্ষার্থীদের ফেরার প্রক্রিয়া জানিয়ে দিয়েছে। চীনের স্টেট কাউন্সেলর ও পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই গত রোববার ঢাকায় পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেনের সঙ্গে বৈঠকে শিক্ষার্থীদের জন্য চীনে ফেরার সুযোগ দেওয়ার ঘোষণা করেন।

চীনের মিশন উপপ্রধান হুয়ালং ইয়ান সোমবার রাতে ফেসবুক বার্তায় বাংলাদেশের শিক্ষার্থীদের চীনা শিক্ষাপ্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ করতে পরামর্শ দিয়েছেন। তিনি বলেন, চীনে যাওয়ার ফ্লাইট বুকিংয়ের আগে অবশ্যইশিক্ষা প্রতিষ্ঠান থেকে ফেরার বিষয়টি (ব্যাক টু ক্যাম্পাস) লিখিতভাবে সংগ্রহ করতে হবে শিক্ষার্থীদের।

তিনি বলেন, চীনে যাওয়ার জন্য যোগ্য সব শিক্ষার্থীই। যাদের চীনের ‘রেসিডেন্ট পারমিট’ আছে তাদের ভিসার প্রয়োজন নেই। তবে যাদের নেই এবং ২০২০ থেকে ২০২২ সালের মধ্যে নিবন্ধিত হয়েছে তাদের ব্যাক টু ক্যাম্পাস সংক্রান্ত লিখিত প্রমাণপত্র ও ভিসা নোটিফিকেশনসহ আবেদন করতে হবে।

আরো পড়ুন: কলেজশিক্ষকের ভারতে বসবাসের ঘটনায় তদন্ত কমিটি

ভিসা আবেদন করা যাবে অনলাইনে (https://cova.mfa.gov.cn)। ইমেইলে (chineseembassy.dhk@gmail.com) এ বিষয়ে তথ্যের জন্য যোগাযোগ করা যাবে।  

মিশন উপপ্রধান বলেন, ব্যাক টু ক্যাম্পাস সংক্রান্ত লিখিত প্রমাণপত্র ও ভিসা পেলে ফ্লাইট বুকিং দেওয়া যাবে। গুয়াংঝু ও কুনমিংয়ের সঙ্গে বাংলাদেশের বাণিজ্যিক ফ্লাইট রয়েছে। প্রয়োজনে ফ্লাইট ভাড়ার বিষয়টিও বিবেচনায় আছে।


সর্বশেষ সংবাদ