আকাশে উড়ে যাচ্ছে হাকালুকি হাওরের পানি, ভাইরাল ভিডিও

আকাশে উড়ে যাচ্ছে পানি
আকাশে উড়ে যাচ্ছে পানি   © সংগৃহিত

দক্ষিণ এশিয়ার সর্ববৃহৎ হাওর মৌলভীবাজারের হাকালুকির ওপর দিয়ে হঠাৎ করে বয়ে যায় টর্নেডো। শনিবার সন্ধ্যার কিছু আগ মুহূর্তে হঠাৎ করে আকাশে মেঘের সাজ করে প্রচণ্ড গতিতে ঝড়-বৃষ্টি শুরু হলে হাকালুকি হাওরের চাতলাবিলের কাছে এ টর্নেডো শুরু হয়। স্থানীয়রা দেখতে পায় আকাশ থেকে হাতির শুঁড়ের মতো কিছু একটা নেমে পানি উড়িয়ে নিয়ে যাচ্ছে।

এদিন বিকেলে হাকালুকি হাওরের চাতলাবিলের কাছে এ টর্নেডো শুরু হয়। কুলাউড়া, জুড়ী ও বড়লেখা উপজেলা থেকে স্থানীয় ব্যক্তিরা এ টর্নেডো দেখতে পায়।তবে এতে কেউ হতাহত হয়নি। 

৫০ বছরের মধ্যে হাওরে এমন দৃশ্যের দেখা মেলেনি বলে মন্তব্য করেছেন স্থানীয় এলাকাবাসী। প্রথমবারের মত হাওর অঞ্চলের মানুষেরা টর্নেডো দেখে নিজ নিজ মুঠোফোনে তার ভিডিও ধারণ করে, কেউবা লাইভে এসে মুহূর্তেই সামাজিক যোগাযোগমাধ্যমে প্রচার শুরু করলে ভিডিও ভাইরাল হয়ে যায় নেট দুনিয়ায়। 

প্রত্যক্ষদর্শীরা জানান, সন্ধ্যায় হঠাৎ সবাই দেখেন হাওরের ওপরের আকাশ থেকে হাতির শুঁড়ের মতো কিছু একটা হাওরের মাঝখানে নেমে পড়ছে। এরপরই শুরু হয় তুফান আর বৃষ্টি। খুব ভয় পান সকলে। এসময় অনেকে নিজের মুঠোফোনের ক্যামেরায় টর্নেডোর ভিডিও ও ছবি ধারণ করেন।

হাওর এলাকার বাসিন্দা কুতুব উদ্দিন জসিম ও জুড়ির শিক্ষক মনিরুল ইসলাম বলেন, বেশ কয়েকবছর আগে হাকালুকি হাওরে এমন দৃশ্য দেখা গিয়েছিল বলে শুনেছি। এরপর এমন ঘটনা আজ শুনলাম।

এ বিষয়ে সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ চৌধুরী বলেন, ‘এটি এক ধরনের টর্নেডো। মূলত টর্নেডোর কারণে এ রকমটি হয়ে থাকে। তবে এ ধরনের ঘটনা সচরাচর কমই দেখা যায়।’


সর্বশেষ সংবাদ