বৃষ্টির আশায় ইসতিসকার নামাজে মানুষের ঢল

বৃষ্টির আশায় ইসতিসকার নামাজে মানুষের ঢল
বৃষ্টির আশায় ইসতিসকার নামাজে মানুষের ঢল  © সংগৃহীত

অনাবৃষ্টি থেকে বাঁচতে বৃষ্টির আশায় একসঙ্গে দিনাজপুরে ইসতিসকার নামাজ আদায় করেছেন হাজারো ধর্মপ্রাণ মুসলিম। দিনাজপুরের বোচাগঞ্জ উপজেলার সেতাবগঞ্জ পৌর কেন্দ্রীয় ঈদগাহ মাঠে শনিবার সকাল সাড়ে ৮টায় এই নামাজের আয়োজন করা হয়। নামাজ প্রায় পৌনে এক ঘণ্টা সময় ধরে চলে।

বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি বোচাগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে এই নামাজের আয়োজন করা হয়। নামাজে ইমামতি করেন সেতাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক মাওলানা আবু তাহের সিদ্দিকী। নামাজে একসঙ্গে ১২শ মানুষ অংশ নিয়েছিল বলে আয়োজকরা জানিয়েছেন।

আরও পড়ুন: বৃষ্টির আশায় ধুমধাম করে ব্যাঙের বিয়ে

নামাজে অংশ নেন সেতাবগঞ্জ পৌরসভার মেয়র মো. আসলাম, বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি বোচাগঞ্জ উপজেলা শাখার সভাপতি আব্দুল জব্বার ও সাধারণ সম্পাদক হাফেজ মওলানা আব্দুল ওয়াহেদ শাহ-সহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ।

গত প্রায় ১৫ দিনের দাবদাহের ফলে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে দিনাজপুরে। তীব্র গরমের ফলে সাধারণ মানুষ ছাড়াও বিভিন্ন পশু-পাখি ক্লান্ত হয়ে পড়েছে। মৃদু দাবদাহের কারণে ক্ষেতে হাল-চাষ দিতে পারছেন না কৃষক। একদিকে দিনাজপুরে দাবদাহ বেড়েছে, অন্যদিকে বৃষ্টির দেখা নেই।

আরও পড়ুন: মঙ্গলবার থেকে কমতে পারে গরমের তীব্রতা

সেতাবগঞ্জ পৌরসভার মেয়র মো. আসলাম বলেন, সিলেটের দিকে বন্যা দেখা দিয়েছে। আবার উত্তরাঞ্চলে তীব্র দাবদাহ বয়ে যাচ্ছে। সবচেয়ে বেশি খরা দেখা দিয়েছে দিনাজপুরে। খাল ও বিল এই সময়ে পানিতে পরিপূর্ণ থাকার কথা, অথচ সেই খাল ও বিল আজ মরুভূমির মতো শুকিয়ে পড়েছে। তাই ইমাম সমিতির উদ্যোগে আজ এই নামাজের আয়োজন করা হয়েছে।

ইমাম সমিতির সভাপতি আব্দুল জব্বার বলেন, অনাবৃষ্টির কারণে আজ আমাদের এই এলাকায় একটা বিপদ বয়ে যাচ্ছে। রৌদ্র আর খরার কারণে কৃষকসহ সকল স্তরের মানুষের মনে আজ শান্তি নাই। তাই আমরা ইমাম সমিতির পক্ষ থেকে এই নামাজের আয়োজন করেছি। গতকাল (শুক্রবার) এই নামাজের ব্যাপারে সেতাবগঞ্জ পৌর শহরে মাইকিং করা হয়েছে। নামাজে প্রায় ১২শ মুসল্লি অংশ নিয়েছেন।


সর্বশেষ সংবাদ